দেশের ৪০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২ ০২:০৪; আপডেট: ১৫ মে ২০২৪ ১৫:২১

ছবি: সংগৃহীত

দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে নয়টি দেশের ৪০টিরও বেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন ট্রেজারি বিভাগ।

মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে বিশ্বের নয়টি দেশের ৪০ জনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। শনিবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এমন ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ফর টেরোরিজম অ্যান্ড ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্সের আন্ডার সেক্রেটারি ব্রায়ান ই. নেলসন বলেন, দুর্নীতিবাজ ও মানবাধিকার লঙ্ঘনকারী উভয়ই তাদের কর্মকাণ্ড সম্পাদনে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার ত্রুটিগুলোর ওপর নির্ভর করে। এ ধরনের লোকদের জঘন্য আচরণ প্রকাশ করার মাধ্যমে আমরা তাদের কর্মকাণ্ড বাধাগ্রস্ত করতে, নেটওয়ার্কগুলো ভেঙে দিতে এবং সম্পদের অভাবে ফেলতে পারি।

যে নয়টি দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেগুলো হলো- উত্তর কোরিয়া, এল সালভাদর, গুয়েতেমালা, গিনি, ইরান, মালি, ফিলিপাইন, রাশিয়া এবং চীন।

এর আগেও মার্কিন ট্রেজারি বিভাগ আলবেনিয়া, বসনিয়া, মন্টিনিগ্রো, কসোভো, উত্তর মেসেডোনিয়া, সার্বিয়া, বেলারুশ, লাইবেরিয়া, গুয়েতেমালা, রাশিয়া, মিয়ানমার এবং ইরানের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর বছরব্যাপী নিষেধাজ্ঞা দিয়েছে।

এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে না তালিকাভুক্ত ব্যক্তিরা। এমনকি ব্যক্তি বা প্রতিষ্ঠানের যেসব সম্পদ যুক্তরাষ্ট্রে রয়েছে তা বাজেয়াপ্ত করা হবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top