রাশিয়ার নিষেধাজ্ঞায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীসহ ৩৬ কর্মকর্তা

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৫ জানুয়ারী ২০২৩ ১৫:২৪; আপডেট: ২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫৭

ছবি: সংগৃহিত

এবার নুতন করে রাশিয়ার নিষেধাজ্ঞার তোপে পড়লেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীসহ ৩৬ কর্মকর্তা। চলমান রুশবিরোধী তৎপরতার অভিযোগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলিসহ দেশটির কয়েক ডজন রাজনীতিবিদের বিরুদ্ধে নতুন করে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

গতকাল শনিবার এক বিবৃতি প্রকাশ করে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ।

২০২৩ সালের জানুয়ারি মাসে ব্রিটিশ সরকারের অব্যাহত রুশ-বিরোধী তৎপরতার কারণে দেশটির মন্ত্রিসভার সদস্যদের পাশাপাশি মোট ৩৬ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিবৃতিতে জাখারোভা বলেন, যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি ও চিফ অব জেনারেল স্টাফ প্যাট্রিক স্যান্ডার্স।

ব্রিটিশ সরকার ২০২২ সালে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মস্কোর ১ হাজার ৮০০ কোটি ইউরো মূল্যের সম্পদ জব্দ করেছে বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী চলতি মাসের গোড়ার দিকে এক টুইটার বার্তায় দাবি করেছিলেন। রাশিয়ার বিরুদ্ধে লন্ডনের আরোপিত নিষেধাজ্ঞার বর্ণনা নিয়ে তিনি এই দাবি করেছিলেন।

ওই বছরের অক্টোবর মাসে ব্রিটেনের ক্ষমতা গ্রহণ করে প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের প্রতি লন্ডনের সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দেন।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়াও ইউক্রেনকে ভয়ঙ্কর সব যুদ্ধাস্ত্র সরবরাহ করে যাচ্ছে ব্রিটিশ সরকার। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে কিয়েভকে সমরাস্ত্র সরবরাহ করে যাচ্ছে লন্ডন।

সূত্র : দ্যা উইক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top