পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় ৯২

ডেস্ক নিউজ | প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩ ০৩:০১; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১১:২৭

সংগ্রহীত

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৯২ পাকিস্তানের পেশোয়ারে মসজিদে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় নিহত বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিরাপত্তার চাদরে বেষ্টিত পুলিশ সদর দফতরের ভেতরে ওই মসজিদে বোমা হামলাকারী কীভাবে প্রবেশ করেছে, তা নিয়ে তদন্ত চলছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে হওয়া সবচেয়ে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা এটি। তেহরিক-ই তালেবানের এ কমান্ডার এই হামলার দায় প্রাথমিকভাবে স্বীকার করলেও পরে তারা অস্বীকার করেছে।

ফায়ার সার্ভিসের মুখপাত্র মোহাম্মদ বিলা ফাইজি বিবিসি উর্দুকে জানিয়েছেন, এখন পর্যন্ত ১৮ ঘণ্টা উদ্ধারকাজ চালানো হয়েছে। মঙ্গলবার ধংসস্তূপ থেকে আরও ২০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও ৩ ঘণ্টা উদ্ধারকাজ চলবে বলে জানিয়েছেন তিনি। এ ছাড়া আরও কিছু মৃতদেহ ধংসস্তূপের ভেতরে থাকতে পারে বলে আশঙ্কা করছেন বিলাল ফাইজি।

স্থানীয় হাসপাতালের এক মুখপাত্র জানিয়েছেন ১০০ জনেরও বেশি আহত হয়েছে। এ ছাড়া ২০ জন পুলিশ সদস্যের দাফন সম্পন্ন হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। আরও পড়ুন: পাকিস্তানে বিদ্যুৎ বিপর্যয়, নেপথ্যে বৈদেশিক মুদ্রার সংকট এদিকে পাকিস্তানের এই আত্মঘাতী বোমা বিস্ফোরণের ঘটনায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস নিন্দা জানিয়েছেন।

কূটনৈতিকভাবে পাকিস্তানে গুরুত্বপূর্ণ সপ্তাহের শুরুতে মসজিদে হামলার ঘটনা ঘটল। সোমবার সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের ইসলামাবাদ সফর করার কথা ছিল। তবে খারাপ আবহাওয়ার কারণ দেখিয়ে শেষ মুহূর্তে সফরটি বাতিল করা হয়।

মঙ্গলবার একটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রতিনিধি দল পাকিস্তান সফর করার কথা রয়েছে। গত বছর মার্চে, পেশোয়ার আরেকটি বোমা হামলার ঘটনা ঘটে। একটি শিয়া মসজিদে হামলার ঘটনায় কয়েক ডজন মানুষ নিহত হয়। এদিকে আত্মঘাতী হামলার ঘটনায় রাজধানী ইসলামাবাদে উচ্চসতর্কতা জারি করেছে পুলিশ। ইসলামাবাদ শহরের সমস্ত প্রবেশ ও বের হয়ে যাওয়া এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top