বর্ষপূর্তিতে জোরালো হামলা চালাতে পারে রাশিয়া

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৪৯; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১০:২১

ছবি: সংগৃহিত

রাশিয়া বড় পরিসরে নতুন আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। ২৪ ফেব্রুয়ারির মধ্যে এ হামলা শুরু হতে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ। খবর বিবিসি।

গতকাল বুধবার (১ ফেব্রুয়ারি) এক সাক্ষাৎকারে তিনি বলেন, মস্কো হাজার হাজার সৈন্য সংগ্রহ করেছে। প্রাথমিক আক্রমণ শুরুর বার্ষিকী উপলক্ষে ‘কিছু একটার চেষ্টা করতে পারে’ তারা।

২৩ ফেব্রুয়ারি রুশ সেনাবাহিনী ‘ডিফেন্ডার অব ফাদারল্যান্ড ডে’ পালন করবে। ওই দিবসকে লক্ষ্য করে হামলা হতে পারে।

রেজনিকভ বলেছেন, সম্ভাব্য আক্রমণের জন্য মস্কো প্রায় ৫ লাখ সেনা মোতায়েন করেছে।

গত সেপ্টেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘দেশের অখণ্ডতা’ রক্ষায় ৩ লাখ রিজার্ভ সেনা প্রস্তুত করার ঘোষণা দেন। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর দাবি সেনার সংখ্যা আরও অনেক বেশি।

এদিকে রুশ হামায় ক্রামতোর্স্ক শহরে তিনজন নিহত হয়েছে। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা বাড়বে। প্রাদেশিক গভর্নর বলেছেন, একটি রুশ ক্ষেপণাস্ত্র একটি আবাসিক ভবনে আঘাত করার পরে দোনেৎস্ক অঞ্চলের এই শহরে আরও সাতজন আহত হয়েছে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, রুশ সন্ত্রাসবাদ বন্ধ করার একমাত্র উপায় হলো ট্যাংক, যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে তাদের পরাজিত করা।

সম্প্রতি জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ট্যাংক পাঠাতে সম্মত হওয়ার পরে ইউক্রেন বিমান হামলা ঠেকাতে নতুন করে ফাইটার জেট দেয়ার আহ্বান জানিয়েছে।

পূর্ব দনবাস অঞ্চলে প্রচণ্ড লড়াই সত্ত্বেও ইউক্রেন দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পুনরুদ্ধার করায় যুদ্ধে অনেকটা স্থবির মস্কো পক্ষ। ইউক্রেনের গোয়েন্দাদের দাবি, পুতিন বসন্তের মধ্যে পুরো দনবাস দখলের নির্দেশ দিয়েছেন।

তবে সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, প্রেসিডেন্ট পুতিন শুধু দনবাস দখলকে লক্ষ্য নির্ধারণ করেছেন এমন কোনো ইঙ্গিত তাদের কাছে নেই। বরং ইউক্রেনের অন্যান্য অঞ্চলেও হামলা চালানোর জন্য নতুন অস্ত্র তৈরি, সংগ্রহ ও সেনা সমাবেশ করে যাচ্ছে রাশিয়া।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top