ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়াল

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৬; আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৭

ছবি: সংগৃহিত

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে এখন পর্যন্ত ৪৫ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর নিশ্চিত করেছে রয়টার্স। সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্মরণকালের ভয়াবহ এ দুর্যোগে এখনো অনেক মানুষ নিখোঁজ।

গতকাল পর্যন্ত ৩৯ হাজার ৬৭২ জন তুরস্কে এবং ৫ হাজার ৮০০ জনের বেশি মানুষ মারা গিয়েছে সিরিয়ায়। ভূমিকম্পে দেশ দুটিতে আড়াই লাখের বেশি অ্যাপার্টমেন্ট গুঁড়িয়ে গেছে। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এদিকে ভবন ধসের জন্য দায়ী করে ডেভেলপারসহ ১০০ জনের বেশি মানুষকে আটকের নির্দেশ দিয়েছে তুরস্ক।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ভূমিকম্পের ২৯৬ ঘণ্টা পর আনতাকিয়া শহরের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে একটি শিশুসহ তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

অবশ্য কয়েকদিন ধরে সিরিয়ায় নতুন মরদেহ উদ্ধার হয়নি। বিদেশী বিভিন্ন উদ্ধারকারী সংস্থা উদ্ধারকাজে ইস্তফা দিলেও দেশীয় দলগুলো তাদের উদ্ধারকাজ অব্যাহত রেখেছে। তারা এখনো জীবিত মানুষ উদ্ধারের আশা করছেন।

এদিকে, ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়াকে সহায়তার জন্য বিভিন্ন দেশ ও আর্থিক সংস্থার পাশাপাশি এগিয়ে এসেছে জাতিসংঘ। সিরিয়ানদের জন্য প্রায় ৪০ কোটি ডলারের তহবিল গঠনের ঘোষণার পর তুরস্কের জন্য ১০০ কোটি ডলারের তহবিল গঠনের কাজে হাত দিয়েছে সংস্থাটি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top