আর্মেনিয়ার সেনা ঘাঁটিতে হামলা: ট্যাংক বিধ্বস্ত, নিহত বহু সেনা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০ ০০:১৭; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৮

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশিত হামলার ভিডিও ফুটেজ।

ভয়াবহ অবস্থায় গিয়ে ঠেকেছে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ পরিস্থিতি। আর্মেনিয়ার সামরিক সরঞ্জামে ব্যাপক গোলাবর্ষণ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। এতে আর্মেনিয়ার দুটি ট্যাংক ও সামরিক যানবহনসহ ব্যাপক সেনাসদস্যদের প্রাণহানি ঘটেছে।

আর্মেনিয়ার সেনাঘাটিতে হামলার ভিডিও প্রকাশ করেছে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আর্মেনিয়ার অধিকৃত অঞ্চলগুলো দখলমুক্ত করতেই এই হামলা বলে জানায় আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, আর্মেনিয়ার বিরুদ্ধে আগদারা, আগদাম, ফুজুলি, হাদরুত,জাবরাইল, কাবাদলি ও জাংগিলান অঞ্চলে অভিযান পরিচালনা করা হয়। 

বিবৃতিতে দেশটি অভিযানে টি-৭২ ট্যাংক, চারটি গ্রেড মিসাইল সিস্টেম, একটি ডি-৩০ হাউইটজার এবং পাঁচটি সামরিক যান ধ্বংস করার দাবি করে। এসব সামরিক সরঞ্জাম আর্মেনিয়ার বলে ধারণা করা হচ্ছে। 

বিবৃতিতে দেশটির পক্ষ থেকে দাবি করা হয়, গোলাবর্ষণে বেশকিছু আর্মেনীয় সেনাবাহিনীর সদস্য নিষ্ক্রিয় করা হয়েছে এবং আজারবাইজানের সেনাবাহিনী ওই এলাকা নিয়ন্ত্রণ করে সম্মুখে অগ্রসর হয়েছে।

প্রসঙ্গত, দুই প্রতিবেশী দেশ বিরোধপূর্ণ এলাকা নাগোরনো-কারাবাখ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে যুদ্ধে জড়িয়ে পড়ে। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

কিন্তু দুই দেশ পরস্পরকে পাল্টাপাল্টি দোষারোপ করে ১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর না করে যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই পুনরায় যুদ্ধে জড়িয়ে পড়ে। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top