দুই দশকের মধ্যে ফিলিস্তিনে ইসরায়েলের ‘বড় হামলা’

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৪ জুলাই ২০২৩ ১৬:০৬; আপডেট: ২১ মে ২০২৪ ০০:২৩

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় এ হামলায় জেনিনে এখন পর্যন্ত অন্তত ৮ জন নিহত হয়েছেন।

গুলিবিদ্ধ হয়ে কয়েকজন হাসপাতালে ভর্তি হওয়ায় এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল জাজিরা, দ্য গার্ডিয়ানের।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রোববার দিবাগত রাতে ১৪ হাজারের মতো শরণার্থী থাকা জেনিনের ওই শিবিরটিতে ইসরায়েলি বাহিনী অন্তত ১০ দফা বিমান হামলা চালিয়েছে। অন্তত দেড় শতাধিক সাঁজোয়া যানে করে প্রায় ১০ হাজার ইসরায়েলি সেনা শিবিরটিকে চারদিকে ঘিরে রেখেছিল। তাদের মধ্যে ইসরায়েলি সেনাবাহিনী, পুলিশ এবং গোয়েন্দা সংস্থার সদস্যরা ছিল।

ইসরায়েল এ হামলাকে ‘বিশাল সন্ত্রাস-বিরোধী অভিযান’ হিসেবে দাবি করেছে। তবে ফিলিস্তিনিদের দাবি, সেখানে নৃসংসতা চালাচ্ছে ইসরায়েল।

জেনিনে হামলা চালাতে সোমবার ইসরায়েলিরা ১ থেকে ২ হাজার সেনা পাঠায়। তাদের সহায়তা করতে সঙ্গে পাঠানো হয় সাঁজোয়া বুলেডোজার ও স্নাইপার। একইসঙ্গে ড্রোন ও যুদ্ধবিমান ব্যবহার করেছে তারা।

জেনিন শরণার্থী শিবিরে গত কয়েক মাস ধরে ঘন ঘন হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। তাদের দাবি, এখানে সশস্ত্র কার্যক্রম চালাচ্ছে ফিলিস্তিনিরা।

এর আগে, ২০০২ সালে দ্বিতীয় ইনতিফাদার সময়, সর্বশেষ জেনিনে একসঙ্গে সেনা ও আকাশ শক্তি ব্যবহার করে হামলা চালিয়েছিল ইসরায়েল। সেসময় ৫২ ফিলিস্তিনি ও ২৩ ইসরায়েলি সেনা নিহত হন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top