ইউক্রেনের জন্য ২২ বিলিয়ন ডলারের অস্ত্র তহবিল গঠনের পরিকল্পনা

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২১ জুলাই ২০২৩ ১৬:০৬; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৩

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে অস্ত্র-গোলাবারুদ ও সামরিক সহায়তা দিতে ২০ বিলিয়ন ইউরোর (২২ বিলিয়ন ডলার) তহবিল গঠনের পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ব্রাসেলসে স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জুলাই) ইইউ'র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে চার বছরের এই প্রস্তাবের রূপরেখা তুলে ধরেন ইইউ'র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

বৈঠকের পর বোরেল বলেন, ইউক্রেনের নিরাপত্তা ও স্থিতিস্থাপকতার জন্য বিদ্যমান সমর্থনকে দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতিতে রূপান্তরিত করবে ইইউ। ইউক্রেনের প্রতিরক্ষায় আগামী চার বছরের জন্য বছরে পাঁচ বিলিয়ন ইউরো সরবরাহের জন্য একটি নির্দিষ্ট বিভাগ তৈরির প্রস্তাব করছি।

সম্প্রতি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটো শীর্ষ সম্মেলনের ফাঁকে জি-৭ গ্রুপের সদস্যরা ইউক্রেনকে দীর্ঘমেয়াদী নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব দেওয়ার পরে এ ঘোষণা এলো।

ইইউ-এর সর্বশেষ পররাষ্ট্র বিষয়ক কাউন্সিলে পররাষ্ট্রমন্ত্রীদের নতুন তহবিল গঠনের পরিকল্পনাটি দেখানো হয়েছিল। তবে ৩১ আগস্ট স্পেনের টোলেডো শহরে আরেকটি বৈঠকে তহবিলের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

কিছু সদস্য রাষ্ট্র, বিশেষ করে হাঙ্গেরি এ ধরনের পরিকল্পনার বিরোধিতা করতে পারে। আগামী অক্টোবর কিংবা ডিসেম্বরে ইউরোপীয় নেতারা ইইউ শীর্ষ সম্মেলনে মিলিত না হওয়া পর্যন্ত তহবিলের বিষয়ে চূড়ান্ত রাজনৈতিক অনুমোদন আশা করা যায় না।

২০২১ সালে সংঘাত রোধ, শান্তি প্রতিষ্ঠা এবং আন্তর্জাতিক নিরাপত্তা জোরদার করার জন্য অর্থায়নের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে প্রতিষ্ঠিত ইউরোপিয়ান পিস ফ্যাসিলিটি (ইপিএফ)। শুরুতে এর মূল্য ছিল ৬.৩ বিলিয়ন ডলার, কিন্তু পরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৩.৪ বিলিয়ন ডলারে। এই সুবিধাটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে দেওয়া অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সহায়তার কমপক্ষে একটি অংশের জন্য অর্থ প্রদান করা হয়।

হাঙ্গেরি এখনও ইউক্রেনের সহায়তার জন্য বর্তমান ইপিএফ তহবিলে ৫৫৬ মিলিয়ন ডলার দেওয়া আটকে রেখেছে। হাঙ্গেরিয়ান ব্যাংক ওটিপিকে প্রথমে ইউক্রেনীয় কালো তালিকা থেকে সরানোর দাবি জানিয়েছে। হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো বলেছেন, বুদাপেস্টও নতুন প্রস্তাবেও একই অবস্থান নেবে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top