ভারতে বন্যায়: ১৬ জনের মৃত্যু, আটকে পড়েছেন শতাধিক

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২১ জুলাই ২০২৩ ২২:১৬; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৯

ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রে ভয়াবহ বন্যা ও এতে সৃষ্ট ভূমিধসে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। আটকা পড়ে আছেন শত শত ভারতীয় ।

গত বুধবার রাতে রাজ্যের ইশ্বরদী গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে। এতে ওই এলাকার ৫০টি বাড়ির অন্তত ১৭টি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়ি মাটির সঙ্গে মিশে যায়।

এখন আটকে পড়াদের উদ্ধারে অভিযান চলছে। তবে ভারী বৃষ্টির কারণে উদ্ধার কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। ভারতীয় কর্মকর্তারা জানান, পাহাড়ের এক চূড়ায় এই দুর্যোগটি ঘটে। ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে উদ্ধার কার্যক্রম চালানো যাচ্ছে না। এখনও অন্তত ১০৯ জন ব্যক্তি ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে আছে।

গত দুই সপ্তাহ ধরে ভারতের একাধিক রাজ্যে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে। সৃষ্টি হয়েছে ভূমিধস। দেশীটর আবহওয়া বিভাগ জানায়, আগামী কয়েকদিন এ্ তুমুল বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

পরিবারের কয়েকজনকে হারানো একজন জানান, হঠাৎ করেই মাটি কাঁপতে শুরু করলো। আমি দৌড়ে বাইরে চলে আসি। কিন্তু সবাই বাঁচতে পারিনি।

আরেকজন প্রত্যক্ষদর্শী বলেন, এখানে কখনও ভূমিধসের ঘটনা ঘটেনি। আমি কখনো ভাবিনি পাহাড়ও ভেঙে পড়তে পারে। অনেকে এখনও তাদের পরিবারের সদস্যদের খুঁজছে।

ভারতের জাতীয় দুর্যোগ উদ্ধারকারী বাহিনী (এনডিআরএফ) উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালাচ্ছে। অভিযানে অংশ নিয়েছে স্থানীয়রাও। পাহাড়ের পাদদেশে আশ্রয়শিবির খোলা হয়েছে। এখন পর্যন্ত ৯৮ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, আমাদের মূল লক্ষ্য এখন আটকে পড়াদের উদ্ধার করা এবং আহতদের চিকিতসা দেওয়া।মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্দে নিহতদের পরিবারকে ৫ লাখ রুপি সহায়তার ঘোষণা দিয়েছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top