জ্ঞানবাপী মসজিদ মামলা : রায় ঘোষণার আগে নাটকীয় মোড়

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৯ আগস্ট ২০২৩ ১৪:১৩; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৯

ছবি: সংগৃহীত

ভারতের উত্তরপ্রদেশে ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদের রায় ঘোষণার আগে নাটকীয় মোড় নিয়েছে। এলাহাবাদ হাই কোর্টে জ্ঞানবাপীর মামলার রায় ঘোষণার কথা ছিল। কিন্তু তার ঠিক আগ দিয়ে বিচারপতিদের নয়া বেঞ্চে পাঠানো হলো সংবেদনশীল মামলাটিকে।

সোমবার এই মামলার রায় ঘোষণার কথা ছিল। তাও বাতিল হয়েছে। আচমকাই ভিন্ন বেঞ্চে মামলা সরানোর বিষয়েও কোনো ব্যাখ্যা দেয়নি আদালত।

আকস্মিকভাবে ভিন্ন বিচারপতির বেঞ্চে মামলা সরানো নিয়ে আপত্তি করেছে মুসলিম পক্ষ। তাদের দাবি, এই সিদ্ধান্ত বিচারবিভাগীয় আইনি প্রক্রিয়ার বিরোধী। মুসলিম পক্ষের আইনজীবী জানান, মামলাটি রায় ঘোষণার জন্য তালিকাভুক্ত হয়েছিল। তা একক বিচারপতির বেঞ্চ থেকে ভিন্ন বেঞ্চে সরানোর কোনো নির্দেশিকা ছিল না।

এলাহাবাদ হাই কোর্টের নির্দেশে গত ৪ আগস্ট শুরু হয়েছিল জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের বৈজ্ঞানিক সমীক্ষা। সতেরো শতকের মসজিদটি হিন্দু মন্দিরের কাঠামোর উপর নির্মিত কিনা তা খতিয়ে দেখতেই এএসআইকে বৈজ্ঞানিক সমীক্ষার অনুমতি দিয়েছিল আদালত।

অন্যদিকে গত ৩ আগস্ট আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির আবেদন খারিজ করেছিল হাই কোর্ট। যার ভিত্তিতে নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে এএসআইকে মসজিদ জরিপের নির্দেশ দেয়া হয়েছিল। পরদিন সুপ্রিম কোর্টও হাইকোর্টের আদেশ বহাল রেখেছিল।

সূত্র : সংবাদ প্রতিদিন



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top