‘হামাসের সাথে হিজবুল্লাহ যোগ দিলে সঙ্কটে পড়বে ইসরাইল’

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২৩ ১৩:৪৭; আপডেট: ১২ মে ২০২৪ ২০:৫৫

ছবি: সংগৃহীত

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সাথে চলমান উত্তেজনায় লেবানের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ যোগ দিলে ইসরাইল এক কঠিন সঙ্কটের মুখোমুখি হবে বলে মন্তব্য করেছেন ইসরাইলি সংবাদমাধ্যম দৈনিক হারেৎজের সাংবাদিক গিডিয়ন লেভি।

রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিক গিডিয়ন লেভি বলেন, আমরা একটি সম্পূর্ণ ভিন্ন বাস্তবতার মুখোমুখি হবো যেখানে ইসরাইলকে দুটি ফ্রন্টে লড়াই করতে হবে এবং সম্ভবত তিনটি, যদি দখলকৃত পশ্চিম তীরও এর সাথে যোগ দেয়।

তিনি আরো বলেন, এটি একটি নতুন খেলা এবং ইসরাইল এমন সঙ্কটে পড়েছে, যে পরিস্থিতির মুখোমুখি আগে কখনো হয়নি।

এদিকে, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ইসরাইলে হামলার কথা জানিয়েছে। এক বিবৃতিতে হিজবুল্লাহ এই হামলার দায় স্বীকার করে।

হিজবুল্লাহ জানিয়েছে, রাডার সাইট, জিবদিন ও রুওয়াইসাত আল-আলমে প্রচুর পরিমাণে আর্টিলারি শেল এবং গাইডেড মিসাইল দিয়ে বোমা হামলা করা হয়েছিল।

তারা আরো জানায়, আমরা অধিকৃত লেবানিজ শেবা ফার্ম এলাকায় তিনটি ইসরাইলি দখলদার স্থানকে লক্ষ্যবস্তু করেছিলাম।

এদিকে, ইসরাইলের জরুরি বিভাগ বলছে, ফিলিস্তিনিদের দিক থেকে আকস্মিক এবং নজিরবিহীন হামলায় অন্তত ২৫০ জন ইসরাইলি নিহত হয়েছে। এছাড়া কমপক্ষে আরো প্রায় ১ হাজার ৫৯০ জন আহত হয়েছে বলে জানাচ্ছে দেশটির স্থানীয় গণমাধ্যম।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তার দেশ ‘যুদ্ধের মধ্যে রয়েছে’। ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের দিক থেকে আকস্মিক আক্রমণ শুরুর পর ইসরাইলের প্রধানমন্ত্রী এক বক্তব্য দিয়েছেন।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, শনিবার সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে 'অপারেশন আল-আকসা স্ট্রম' শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে।

সূত্র : আল-জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top