লোহিত সাগরে জাহাজ ছিনতাই, ইরানকে দুষছে ইসরায়েল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩ ১৪:৩৯; আপডেট: ১৯ জুন ২০২৪ ০৭:৪৭

ছবি: আনাদোলু এজেন্সি

লোহিত সাগরে একটি আন্তর্জাতিক পণ্যবাহী জাহাজ ছিনতাই করেছে হুথি বিদ্রোহীরা। এ ঘটনায় তেহরানকে দায়ী করে গতকাল রোববার (১৯ নভেম্বর) তেল আবিব দাবি করেছে, ওই জাহাজে কোনো ইসরায়েলি নেই। খবর আনাদোলু।

ইসরায়েল সরকারের মুখপাত্র ড্যানিয়েল হাগারি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, দক্ষিণ লোহিত সাগরে ইয়েমেনের কাছে একটি পণ্যবাহী জাহাজ ছিনতাই করেছে হুথিবা। এর পরিণতি সারা বিশ্বের জন্য অত্যন্ত গুরুতর।

জাহাজটি ইসরায়েলি মালিকানাধীন নয় দাবি করে জানান, ভারতের দিকে যাওয়া ওই জাহাজে আন্তর্জাতিক বেসামরিক কর্মীরা কাজ করেছেন। তবে এতে কোনো ইসরায়েলি নেই।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, একটি আন্তর্জাতিক জাহাজের বিরুদ্ধে ইরানের হামলার তীব্র নিন্দা করছে ইসরায়েল।

আরো বলা হয়, ব্রিটিশ কোম্পানির মালিকানাধীন জাহাজটি পরিচালনা করে একটি জাপানি সংস্থা। এতে ইউক্রেনীয়, বুলগেরিয়ান, ফিলিপিনো ও মেক্সিকানসহ বিভিন্ন জাতীয়তার ২৫ জন ক্রু রয়েছেন।

বিবৃতিতে বলা হয়, এটি ইরানি সন্ত্রাসবাদের আরেকটি পদক্ষেপ ও মুক্ত বিশ্বের নাগরিকদের বিরুদ্ধে আগ্রাসন।

তবে বেশ কয়েকটি মিডিয়া সূত্র জানিয়েছে, গ্যালাক্সি লিডার জাহাজটির আংশিক মালিকানা ইসরায়েলি ব্যবসায়ী রামি উঙ্গার।

এর আগে ইয়েমেনি গোষ্ঠীটি বলেছিল, ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলি কোম্পানির মালিকানাধীন বা পরিচালিত জাহাজগুলিকে লক্ষ্যবস্তু করবে তারা।

পাশাপাশি ইসরায়েলি জাহাজ থেকে নিজেদের নাগরিকদের প্রত্যাহার করতে সারা বিশ্বের প্রতি আহ্বান জানায় হুথিরা। এ ধরনের জাহাজ পরিচালনা থেকে এড়িয়ে চলতেও বলা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top