ট্রাম্প শিবিরের সশস্ত্র অবস্থান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ৮ নভেম্বর ২০২০ ০২:০১; আপডেট: ৮ নভেম্বর ২০২০ ০২:৪৯

অস্ত্রহাতে এক ট্রাম্প সমর্থক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে সংকটের মুখে আগাচ্ছে দেশটি। যে কোন সময় সহিংসতা ঘটার আভাস পরিলক্ষিত হচ্ছে দেশটিতে।

এদিকে, সময়ের সাথে পাল্লা দিয়ে পরিসংখ্যানে এগিয়ে যাচ্ছে জো বাইডেন।

ডোনাল্ড ট্রাম্পের অবস্থান ক্রমাগত দুর্বল হওয়ায় হতাশ রিপাবলিকান দলের সমর্থকরা নির্বাচনের বিভিন্ন এলাকায় সহিংসতায় জড়িয়ে পড়ছেন। অনেক এলাকার ভোটকেন্দ্রের বাইরে তারা  ইতিমধ্যে বেশ কয়েক জায়গায় সশস্ত্র অবস্থান নিয়েছে। কেউ কেউ শটগান ও কেউ হ্যান্ডগান নিয়ে ঘুরছে।  

আলজাজিরার বরাতে জানা যায়, সামরিক কায়দায় সেমি অটোমেটিক রাইফেল নিয়ে ভোটকেন্দ্রের বাইরে দাঁড়িয়ে আছে ট্রাম্প সমর্থকরা।

অন্যদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিক্রি হয়েছে রেকর্ড পরিমাণ অস্ত্র। এই প্রথমবারের মতো রেকর্ড পরিমাণে প্রায় ৫০ লাখ মার্কিনি আগ্নেয়াস্ত্র কিনেছেন। এ বছর শুধু মার্চেই বিক্রি হয়েছে অন্তত ২০ লাখ ব্যক্তিগত অস্ত্র।  ২০১২ সালের পর দেশটিতে এক মাসে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রির রেকর্ড এটি। বিশ্বজুড়ে সাধারণ জনগণের অস্ত্র মালিকানায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সমীক্ষায় দেখা গেছে, দেশটির প্রতি ১০০ বাসিন্দার হাতে ১২০.৫টি অস্ত্র রয়েছে। হাতে হাতে এমন অস্ত্র দুশ্চিন্তায় ফেলেছে দেশটির নিরাপত্তা বিশ্লেষকদের।

নির্বাচনের ফলাফল মেনে না নিয়ে ট্রাম্প যদি পরাজয় মানতে অস্বীকৃতি জানান, তবে ক্ষমতার লড়াই আদালতে পর্যন্ত গড়াতে পারে। সেই সঙ্গে রাজপথে সহিংসতাও ছড়াবে বলে মনে করা হচ্ছে। ট্রাম্প নিজের কট্টর ডানপন্থী ও চরমপন্থী সমর্থকদের যে কোনো মুহূর্তে তৈরি থাকার নির্দেশ দিয়ে রেখেছেন।

ট্রাম্প যদি হোয়াইট হাউজ এবং ওভাল অফিস না ছাড়ার সিদ্ধান্তে অপরিবর্তিত থাকেন তাহলে বিশ্বের সবচেয়ে দেশটিতে সাংবিধানিক সংকট দেখা দেবে। তখন সেনাবাহিনী হস্তক্ষেপ করতে পারে। যেটি দেশটিকে ভয়াবহ কোনো পরিণতির দিকে নিয়ে যাবে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top