লিবিয়ায় অভিবাসীবাহী নৌকাডুবি, ৬১ জনের মৃত্যুর আশঙ্কা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ১০:০০; আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১১:২৯

ছবি: সংগৃহীত

লিবিয়ার ভূমধ্যসাগর উপকূল হতে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে ৬১ জনের মৃত্যুর শঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৭ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) লিবিয়ার উত্তর পশ্চিম জুয়ারা উপকূল হতে ইতালির উদ্দেশ্যে যাত্রা করা নৌকাটি বিশাল ঢেউয়ে ডুবে যায়। এ দূর্ঘটনায় অধিকংশের মৃত্যুর আশংকা করছে আইওএম। উদ্ধার হওয়া ২৫ জন জানায়, সেখানে ৮৬ জন অভিবাসী ছিল।

লিবিয়া এবং তিউনিশিয়া হতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়া হলো অভিবাসন প্রত্যাশীদের অন্যতম উদ্দেশ্য।গাম্বিয়া, তিউনিশিয়াসহ আফ্রিকার অন্যান্য দেশ থেকে আসা অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশই নারী ও শিশু।

উদ্ধার ২৫ জনকে লিবিয়ার আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। আইওএমও জানায়, তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে। আইওএমের মুখপাত্র ফ্লাবিও ডি গিয়াকুমো এক্সে এক পোস্টে জানান, এ বছর ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২ হাজার ২৫০ জন মানুষের মৃত্যু হয়েছে।

এ বছরের জুনে একটি মাছ ধরার নৌকায় করে ৭৫০ জন অভিবাসী লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে গ্রিসের উপকূলে ডুবে যায়। এদের মধ্যে ১০৪ জনকে জীবিত উদ্ধার করা হয় এবং ৮২ জনের মরদেহ পাওয়া যায়। যাদের অধিকাংশ সিরিয়া, আফগান এবং পাকিস্তানের নাগরিক।

জাতিসংঘের শরনার্থী সংস্থাটি জানায়, এ বছর এক লাখ ৫৩ হাজার অভিবাসী লিবিয়া-তিউনিশিয়া হয়ে ইতালিতে এসেছে। সম্প্রতি ইতালির অভিবাসনবিরোধী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ক্ষমতায় আসার পর অবৈধ অভিবাসীদের বিষয়ে কড়াকড়ি আরোপ করে।

লিবিয়ায় গাদ্দাফী সরকারের পতনের পর দেশটিতে চরম অস্থিরতা বিরাজ করছে। আইনের শাসনের অনুপস্থিতির সুযোগে সেখানে অনেক মানবপাচারকারী চক্র গড়ে ওঠেছে। মানুষকে ইউরোপ নেওয়ার কথা বলে ভয়ঙ্কর পথে ঠেলে দিচ্ছে। সূত্র:আরব নিউজ




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top