নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত ১১৩

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৪; আপডেট: ৫ মে ২০২৪ ০৯:১৩

ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার মধ্যাঞ্চলের প্লাতিয়াউ রাজ্যের বিভিন্ন গ্রামে সশস্ত্র গোষ্ঠীর সিরিজ হামলায় অন্তত ১১৩ জন নিহত হয়েছেন। চলতি বছরের মে মাসের পর এই রাজ্যে এটিই সবচেয়ে ভয়াবহ সশস্ত্র হামলা এটি। গতকাল সোমবার (২৫ ডিসেম্বর) স্থানীয় এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। খবর রয়টার্সের।

প্রাথমিকভাবে নাইজেরিয়ার সেনাবাহিনী জানিয়েছিল, সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলায় ১৬ জন নিহত হয়েছেন। তবে এখন প্রাণহানির সংখ্যা আরও ব্যাপক বেড়ে যাওয়ার তথ্য সামনে এলো।

সোমবার প্লাতিয়াউ রাজ্যের বোকোস স্থানীয় সরকার বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাসাহ বলেছেন, গত শনিবার থেকে শুরু হওয়া এসব হামলা সোমবার ভোর পর্যন্ত অব্যাহত ছিল। দুদিনের হামলায় ১১৩ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সুসমন্বিতভাবে অন্তত ২০টি গ্রামে হামলা চালিয়েছে। তাদের হামলার পর ওই সব এলাকা থেকে ১১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত অবস্থায় পাওয়া গেছে আরও ৩০০ জনকে। তাদের বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এসব হামলার জন্য কারা দায়ী তা বলেননি কাসাহ।

মালভূমি বিশিষ্ট প্লাতিয়াউ রাজ্যটি নাইজেরিয়ার মধ্য বলয় নামে পরিচিত। রাজ্যটিতে বেশ কয়েকটি জাতি ও ধর্মীয় সম্প্রদায়ের মানুষের বসবাস হওয়ায় সাম্প্রদায়িক সহিংসতা লেগেই থাকে। মুসলিম পশুপালক ও খ্রিস্টান কৃষকদের মাঝেই প্রধানত এসব ঘটনা ঘটে। এসব সহিংসতায় শত শত মানুষ প্রাণ হারিয়েছেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top