ইসরায়েলের ৪৩ সামরিক যান গুঁড়িয়ে দিল ফিলিস্তিনি যোদ্ধারা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৪; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৪৪

ছবি: সংগৃহীত

গাজায় ক্রমেই নিজেদের শক্তি দেখাচ্ছে ফিলিস্তিনি সেনারা। গত কয়েকদিনে ইসরায়েলি সেনাদের ওপর তারা বেশ কয়েকটি হামলা চালিয়েছে। এ সময় ইসরায়েলের ৪৩টি সামরিক যান গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সোমবার (০৫ ফেব্রুয়ারি) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা জানিয়েছেন, গত কয়েক দিনে তারা ইসরায়েলের ৪৩টি সামরিক যান গুঁড়িয়ে দিয়েছেন। এসব যানের কোনোটা পরিপূর্ণ আবার কোনোটা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি জানান, তাদের যোদ্ধারা ইসরায়েলের ১৫ সেনাকে হত্যা করেছে। এ সময়ে তাদের বিরুদ্ধে ১৭টি অভিযান পরিচালনা করা হয়েছে বলেও জানান তিনি।

আবু ওবায়দা জানান, পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে ইসরায়েলের ওই সেনাদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এতে ইসরায়েলের ১৫ সেনা নিহত হয়েছেন। এ ছাড়া সামরিক শাখার স্নাইপার বাহিনীর হামলায় আরও এক সেনা কর্মকর্তা ও এক সৈনিক নিহত হয়েছেন।

এর আগে এপির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গাজার কিছু এলাকায় পুনরায় প্রশাসনে ফিরতে শুরু করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। স্থানীয় চার বাসিন্দা ও হামাসের এক শীর্ষ কর্মকর্তা জানান, হামাস আবার গাজায় সম্প্রতি পুলিশ মোতায়েন শুরু করেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও আংশিক বেতন দেওয়া শুরু হয়েছে। ওই এলাকাটি থেকে প্রায় এক মাস আগে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

গাজার চারজন বাসিন্দা এপিকে জানান, সম্প্রতি পুলিশ সদর দপ্তর ও গাজার সবচেয়ে বড় হাসপাতাল আলশিফা হাসপাতালসহ বিভিন্ন সরকারি অফিস এলাকায় সাদা পোশাকসহ ইউনিফর্ম পরিহিত পুলিশ মোতায়েন করা হয়েছে। এসব এলাকায় বেসামরিক লোকজনও অফিসে ফিরতে শুরু করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে হামাসের এক কর্মকর্তা জানিয়েছেন, যেসব এলাকা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার করা হয়েছে সেখানে তারা আইনের শাসন প্রতিষ্ঠায় চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা। দেশটির এ হামলায় ফিলিস্তিনের ২৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে হামাসের পাল্টা হামলায় ইসরায়েলের এক হাজার ২০০ লোক নিহত হয়েছেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top