ভারতে লোকসভা নির্বাচনের আগে পদত্যাগ করলেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১০ মার্চ ২০২৪ ১৫:০৯; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ০১:৩৮

ছবি : টাইমস অব ইন্ডিয়া

ভারতের লোকসভা নির্বাচনের কয়েক সপ্তাহ আগে হঠাৎ পদত্যাগ করলেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। স্থানীয় সময় শনিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) তিন সদস্যের কমিশনার বেঞ্চের মধ্যে গত মাসে একজন অবসরে যান। ফলে সিইসি রাজিব কুমার ছাড়া নির্বাচন সামলানোর দায়িত্বে আর কেউ থাকছেন না। এতে লোকসভা নির্বাচন পিছিয়ে যেতে পারে।খবর এনডিটিভি।

নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা বলেছেন, গোয়েল ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন । তবে তাকে পদত্যাগ না করার জন্য অনুরোধ করলেও তিনি শুনেননি। স্বাস্থ্যগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেছেন। কিন্তু তিনি সুস্থ্য রয়েছেন বলে জানান শীর্ষ কর্মকর্তারা। একজন কর্মকর্তা জানান, এখন শূন্য দুই পদে নির্বাচন কমিশনার নিয়োগের প্রক্রিয়া শুরু করবে সরকার।

এদিকে, নির্বাচন কমিশনার অরুনের পদত্যাগকে ‘খুব খুবই উদ্বেগজন’ বলে মন্তব্য করেছেন তৃণমূল কংগ্রেসের নেতা সাকেত গোখেল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া পোস্টে তিনি লিখেছেন, এখন প্রধানমন্ত্রী, একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিরোধীদলীয় নেতার সমন্বয়ে গঠিত প্যানেল নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন।

প্রসঙ্গত, গোয়েল ১৯৮৫ সালে আইএএস কর্মকর্তা হিসেবে ইন্ডিয়ান সিভিল সার্ভিসে যোগদান করেন। ২০২২ সালের ১৮ নভেম্বর তিনি স্বেচ্ছায় অবসর নেন। এর পরদিন তড়িঘরি করে গোয়েলকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়। এ নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন ভারতের সুপ্রিম কোর্ট।

পরে এর বিরুদ্ধে একটি আবেদন করা হয়ে। সাংবিধানিক বেঞ্চ বিষয়টি পরীক্ষা করে গোয়েলের নিয়োগ বহাল রাখেন। গত বছর দুই বিচারপতির বেঞ্চ আবেদনটি খারিজ করে দেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top