ফিলিস্তিনি ভূখণ্ডে ২৪ হাজার ঘর নির্মাণ ইসরায়েলের

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১০ মার্চ ২০২৪ ১৯:২৮; আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ২০:০৩

ছবি: সংগৃহীত

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি রেকর্ড পরিমাণে সম্প্রসারিত হয়েছে। এর ফলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের বাস্তব সম্ভবনা নির্মূলের ঝুঁকি তৈরি হয়েছে। শুক্রবার (৮ মার্চ) এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক এসব কথা বলেছেন। খবর রয়টার্সের।

শুক্রবার বিবৃতির পাশাপাশি একটি প্রতিবেদন প্রকাশ করেছেন ভলকার তুর্ক। এই প্রতিবেদনটি মার্চের শেষের দিকে জেনেভায় মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করা হবে। জাতিসংঘের নিজস্ব পর্যবেক্ষণের পাশাপাশি অন্যান্য উৎসেরর ওপর ভিত্তি করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

১৬ পৃষ্ঠার প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালের অক্টোবরের শেষ পর্যন্ত এক বছরের মধ্যে অধিকৃত পশ্চিম তীরে ২৪ হাজার ৩০০ নতুন ইসরায়েলি আবাসন ইউনিট (ঘর) রেকর্ড করা হয়েছে, যা ২০১৭ সালে পর্যবেক্ষণ শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ।

ভলকার তুর্ক বলেছেন, ইসরায়েল যে পরিমাণ জনসংখ্যা স্থানান্তর করছে সে পরিমাণ বসতি বৃদ্ধি করছে। এটি একটি যুদ্ধাপরাধ। গত মাসে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে নতুন বসতি নির্মাণের পরিকল্পনা ঘোষণা করলে তা আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গত বলে মন্তব্য করেছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।

শুক্রবার দেওয়া বিবৃতিতে তিনি আরও বলেন, বসতি স্থাপনকারী ও বসতি স্থাপন সংক্রান্ত সহিংসতা ভয়াবহভাবে নতুন মাত্রায় পৌঁছেছে। এর ফলে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বাস্তব সম্ভাবনা নির্মূল হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বসতি স্থাপনকারী ও রাষ্ট্রীয় সহিংসতার তীব্রতা ও ঘটার হার নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে গত অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এই সংখ্যা বেশি বেড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। হামাসের হামলার পর থেকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী বা বসতি স্থাপনকারীদের হাতে ৪০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এক বিবৃতিতে জেনেভায় ইসরায়েলের কূটনৈতিক মিশন বলেছে, এই প্রতিবেদনে ২০২৩ সালে ৩৬ জন ইসরায়েলি নাগরিকের মৃত্যুর বিষয়টি অন্তর্ভুক্ত করা উচিত ছিল। মানবাধিকার সর্বজনীন বিষয়। তবুও ফিলিস্তিনি সন্ত্রাসের শিকার ইসরায়েলিদের কথা হাইকমিশনার অফিস বারবার উপেক্ষা করে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top