'গাজায় বিধ্বস্ত বাড়িঘর পুনর্নির্মাণে ৮০ বছর সময় লাগবে'

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩ মে ২০২৪ ১৩:৫৮; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৮

- ছবি - ইন্টারনেট

গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর বর্বরতায় বিধ্বস্ত বাড়িঘর পুনর্নির্মাণ করতে ৮০ বছর সময় লাগতে পারে।

এ ক্ষেত্রে ব্যয় হতে পারে প্রায় ৩০ থেকে ৪০ বিলিয়ন ডলার। এমনটি জানিয়েছে জাতিসংঘ। খবর আলজাজিরার।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) জানায়, বর্তমান সংঘাতের ওপর ভিত্তি করে এই অনুমান করা হয়েছে। এটি কয়েক দশকের দুর্ভোগ তৈরি করবে বলেও জানানো হয়।

সংস্থাটি জানায়, গাজায় ইসরাইলি বোমা হামলায় যে পরিমাণ বাড়িঘর ধ্বংস হয়েছে, তা এই শতাব্দীতে পুনর্নির্মাণ করা সম্ভব নয়। সংস্কারকাজ শেষ করতে পরবর্তী শতাব্দী পর্যন্ত সময় লাগতে পারে।

জাাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রায় সাত মাস ইসরাইলি বোমাবর্ষণে কয়েক হাজার কোটি ডলারের ক্ষতি হয়েছে। হামলায় জনাকীর্ণ উপত্যকার অনেক উঁচু কংক্রিটের ভবন ধ্বসস্তূপে পরিণত হয়েছে।

৭ অক্টোবর হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ শুরু হওয়ার পর গাজার প্রায় ৮০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ইসরাইলি হামলায় ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জাতিসংঘের উন্নয়ন প্রকল্পের প্রতিবেদনে বলা হয়েছে, গাজার ‘সম্পূর্ণ ধ্বংস হওয়া সব আবাসন ইউনিট পুনরুদ্ধার করতে প্রায় ৮০ বছর সময় লাগবে।’

তবে সবচেয়ে ভালো পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০২১ সালের সংকটের তুলনায় পাঁচগুণ দ্রুত সময়ে নির্মাণসামগ্রী সরবরাহ করা হলে ২০৪০ সালের মধ্যে এই পুনর্নির্মাণের কাজ শেষ হতে পারে। পুরো গাজা পুনর্নির্মাণে তিন থেকে চার হাজার কোটি ডলার লাগতে পারে।

ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনার এক বিবৃতিতে বলেছেন, ‘প্রাণহানির নজিরবিহীন মাত্রা, পুঁজির ধ্বংস এবং এত অল্প সময়ের মধ্যে দারিদ্র্যের তীব্র বৃদ্ধি গুরুতর উন্নয়ন সংকট সৃষ্টি করবে, যা আগামী প্রজন্মের ভবিষ্যৎকে হুমকির মুখে ফেলবে।’



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top