যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের হাতে: বাইডেন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১২ মে ২০২৪ ১২:০৩; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২

- ছবি - ইন্টারনেট

গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, হামাস যদি নিজেদের কব্জায় থাকা জিম্মিদের সবাইকে আজ মুক্তি দেয়, তাহলে আগামীকাল থেকেই যুদ্ধবিরতি সম্ভব।

রাজধানী ওয়াশিংটনের সিয়াটলে স্থানীয় সময় শুক্রবার দুপুরে নির্বাচনী তহবিল সংগ্রহের এক জনসভায় এ কথা বলেছেন বাইডেন। খবর রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাসের।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘হামাস যদি আজ সব জিম্মিকে ছেড়ে দেয়, তাহলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব। ইসরায়েলের কর্মকর্তাদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এখন পুরোটাই হামাসের ওপর নির্ভর করছে।

হামাস যদি আজ জিম্মিদের ছেড়ে দেয়, তাহলে এখন থেকেই গাজায় ইসরায়েলি অভিযান বন্ধ করা হবে এবং আগামীকাল থেকে আনুষ্ঠানিক যুদ্ধবিরতি ঘোষণা করা হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ জনকে হত্যা করে হামাস যোদ্ধারা, সেইসঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জনকে। হামাসের অতর্কিত সেই হামলার জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই অভিযানে এ পর্যন্ত নিহত হয়েছেন ৩৪ হাজার ৮০০ ফিলিস্তিনি এবং গোটা গাজা উপত্যকা কার্যত পরিণত হয়েছে ধ্বংস্তূপে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর গাজায় অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সেসময় ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি দেড়শ’ ফিলিস্তিনির বিপরীতে জিম্মিদের মধ্যে থেকে ১০৮ জনকে মুক্তি দিয়েছিল হামাস।

বিরতির পর ফের পূর্ণমাত্রায় যুদ্ধ শুরু হয় হামাস ও ইসরায়েলি সেনাবাহিনী- আইডিএফের মধ্যে। এই যুদ্ধের তিন মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে বেশ কয়েকবার চেষ্টার পরও এখন পর্যন্ত গাজায় যুদ্ধবিরতি আনতে সফল হতে পারেনি। তাই বাকি ১৩২ জন জিম্মির ভাগ্যে কী ঘটছে বা তাদের মধ্যে কয়জন এখন পর্যন্ত বেঁচে আছেন— তা এখনো অজানা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top