গুলিতে নিহত নারী ট্রাম্পের সমর্থক

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ৭ জানুয়ারী ২০২১ ১৫:০৯; আপডেট: ১৭ মে ২০২৪ ০৯:৩২

গুলিতে নিহত নারী ট্রাম্পের সমর্থক - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডব চালানোর সময় এক নারী নিহত হয়েছে। তার নাম অ্যাশলি ব্যাবিট। বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকৃতির প্রক্রিয়ার সময় এই তাণ্ডব চালানো হয়।

নিহত নারী মার্কিন বিমান বাহিনীর সাবেক সদস্য। তাণ্ডব চালানোর সময় পুলিশের সাথে সহিংস সংঘর্ষের সময় তিনি নিহত হন বলে জানা গেছে।


ব্যাবিটের স্বামী জানান, তার স্ত্রী ১৪ বছর মার্কিন বিমান বাহিনীতে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তা হিসেব দায়িত্ব পালন করেছেন।
তিনি জানান, ব্যাবিট ছিলেন ট্রাম্পের কড়া সমর্থক। তাছাড়া তিনি ছিলেন মহান দেশপ্রেমিক।
তবে ব্যাবিট কার গুলিতে নিহত হয়েছেন, তা নিশ্চিত করা যায়নি। এ ব্যাপারে পুলিশি তদন্ত শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা, অধিবেশন স্থগিত, ওয়াশিংটনে কারফিউ

মার্কিন যুক্তরাষ্ট্রের আইন-প্রণেতারা যখন নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক আমেরিকার আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটল-এ ঢুকে পড়ে।


কয়েক ঘণ্টা ভবন কার্যত দখল করে রাখার পর বিক্ষোভকারীরা ধীরে ধীরে ক্যাপিটল প্রাঙ্গণ ছেড়ে বাইরে চলে যেতে থাকে।

রাজধানী ওয়াশিংটনে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টার কারফিউ ঘোষণা করা হয়েছে, কিন্তু সান্ধ্য আইন শুরু হবার পরও শত শত বিক্ষোভকারীকে রাজপথে জটলা পাকাতে দেখা গেছে।

দুপুরের পরই আমেরিকার রাজধানীতে নাটকীয় দৃশ্যে দেখা যায় - শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে।

জো বাইডেন ঘটনাকে একটি 'বিদ্রোহ' বলে আখ্যায়িত করেন, আর ট্রাম্প একটি ভিডিও বার্তায় তার সমর্থকদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করেন।

এই শোরগোলের মধ্যে বাইডেনের জয় অনুমোদন করার জন্য কংগ্রেস অধিবেশন স্থগিত করা হয়। এটি ছিল আমেরিকার সংসদের দুই কক্ষ - হাউস অফ রেপ্রেসেন্টেটিভ বা প্রতিনিধি সভা ও সিনেট-এর যৌথ অধিবেশন
কংগ্রেস নেতারা বলছেন, ক্যাপিটল ভবন নিরাপদ হওয়ায় স্থানীয় সময় রাত ৮টায় তারা যৌথ অধিবেশন আবার শুরু করে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করবেন।

নারী গুলিবিদ্ধ
হামা।
লা চলাকালে ভবনের ভেতরে আগ্নেয়াস্ত্র তাক করার খবর পাওয়া গেছে এবং অন্তত একজন গুলিবিদ্ধ হয়েছেন। একজন নারী গুরুতর আহত হয়েছেন বলে শোনা যাচ্ছে এবং বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন বলছে, গুলিবিদ্ধ নারী মারা গেছেন। তবে বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

হাউস অফ রেপ্রেসেন্টেটিভ এর সভাকক্ষের প্রবেশদ্বারে অস্ত্র তাক করার দৃশ্য দেখা গেছে। কাঁদানে গ্যাসও ব্যবহার করা হয়েছে।

ভবনের ভেতরে বিক্ষোভকারীদের ''আমরা ট্রাম্পকে ভালোবাসি' শ্লোগান দিতে দিতে মিছিল করতে দেখা গেছে। একজন ট্রাম্প সমর্থকের ছবি প্রকাশ করা হয়েছে যেখানে সে সেনেট-এর সভাপতির আসনে বসে আছে।

'নজিরবিহীন আক্রমণ'
ট্রাম্প তার ভিডিওতে তার সমর্থকদের বাড়ি ফেরার অনুরোধ করেন। কিন্তু তিনি আবারো দাবি করেন, জো বাইডেনের ডেমোক্র্যাট দল নির্বাচন চুরি করেছে যদিও তিনি কোনো প্রমাণ দিতে পারেননি।

''আমি তোমাদের বেদনা বুঝি, আমি জানি তোমরা কষ্ট পেয়েছ,'' তিনি বলেন. ''তোমাদের এখন বাড়ি ফিরতে হবে, আমাদের শান্তি দরকার, আমরা চাই না কেউ আহত হোক।''

জো বাইডেন বলেন, এই বিক্ষোভ 'একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই তার অবসান হওয়া উচিত।''

''এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে,'' বাইডেন বলেন।

দিনের শুরুতে হাজার হাজার ট্রাম্প সমর্থক ''আমেরিকা বাচাও'' নামক একটি গণজমায়েতে অংশ নিতে ওয়াশিংটনে আসে। প্রেসিডেন্ট ট্রাম্প এই জনসভায় ভাষণ দিয়ে জো বাইডেনের বিজয় অনুমোদন করার বিরুদ্ধে বক্তব্য রাখেন।

সূত্র : বিবিসি

মার্কিন সিনেটের নিয়ন্ত্রণও ডেমোক্র্যাটদের হাতে
জর্জিয়ার মার্কিন সিনেটের দুটি আসনের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ারনক ও জন ওসফ জয়ী হয়েছেন। এর ফলে সিনেটেও হবু প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টির সংখ্যাগরিষ্ঠতা প্রতিষ্ঠিত হলো।

ডেমোক্র্যাটিক পার্টির এই দুই প্রার্থীর জয়ই ছিল ঐতিহাসিক। ওরনক (৫১) ইতিহাসে জর্জিয়া থেকে নির্বাচিত প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর হলেন। আমেরিকান সাউথ থেকে প্রথম কৃষ্ণাঙ্গ ডেমোক্র্যাট হিসেবে তিনি জয়ী হয়েছেন। তিনি মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং জুনিয়র একসময় আটলান্টার যে চার্চের পাদ্রি ছিলেন, তিনিও ওই পদে রয়েছেন।


ওসফ জর্জিয়া থেকে প্রথম ইহুদি হিসেবে জয়ী হয়েছেন। ৩৩ বছর বয়স্ক ওসফ চেম্বারের প্রথম মিলিনিয়াম-জেনারেশন ও সর্বকনিষ্ঠ সিনেটর।
তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর তারা রিপাবলিকান প্রার্থীদের পরাজিত করেন।

সূত্র : আল জাজিরা



বিষয়: নিহত


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top