অস্ত্র কেনার রেকর্ড গড়েছে সৌদি, নেপথ্যে কী?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৬ মার্চ ২০২১ ০২:৫৪; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৬:৪১

ফাইল ছবি

অস্ত্র কেনায় বিশ্বের সবচেয়ে বড় ক্রেতা এখন সৌদি শেখরাই। আর কোনো বিচার-বিবেচনা ছাড়াই সৌদিকে দিচ্ছে পশ্চিমা দেশগুলো। এক্ষেত্রে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

বিশ্বে যত অস্ত্র বিক্রি হয় তার এক-তৃতীয়াংশও বিক্রি করে আব্রাহাম লিংকনের দেশ। সুইডেনভিত্তিক এক গবেষণা সংস্থার রিপোর্টে এসব তথ্য উঠে এসেছে। খবর ডয়চে ভেলের।

বৈশ্বিক অস্ত্র লেনদেনের প্রবণতা বিশ্লেষণ করে সোমবার ‘ট্রেন্ডস ইন ইন্টারন্যাশনাল আর্মস ট্রান্সফার্স, ২০২০’ শীর্ষক বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে সুইডেনভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট, সিপরি।

এই রিপোর্টে বলা হয়েছে, বিশ্বে অস্ত্র রপ্তানিতে শীর্ষস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। গত পাঁচ বছরে দেশটির অস্ত্র রপ্তানি ৩৭ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ফ্রান্স ও জার্মানির অস্ত্র রপ্তানিও বেড়েছে। অন্যদিকে রপ্তানি কমেছে চীন ও রাশিয়ার।

গবেষণা সংস্থাটি বলছে, আগের পাঁচ বছরের তুলনায় ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে বৈশ্বিক আন্তর্জাতিক অস্ত্র বিক্রি পরিস্থিতি বেশ স্থিতিশীল ছিল।

এই স্থিতিশীলতার কারণ হলো, এ সময়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানির রপ্তানি বাড়লেও রাশিয়া ও চীনের অস্ত্র রপ্তানি কমেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়নের স্মায়ুযুদ্ধ শেষের পর এই প্রথম আমদানি ও রপ্তানি রেকর্ডের এত কাছাকাছি গেল। অবশ্য মহামারির কারণে সামনের বছরগুলোতে চিত্র পালটাবে বলে মনে করা হচ্ছে।

রিপোর্ট মতে, সবচেয়ে বেশি অস্ত্র আমদানি হয়েছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এই অঞ্চলে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচ বছরে আগের চেয়ে ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে অস্ত্র আমদানি।
দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩৬১ শতাংশ আমদানি বাড়িয়েছে কাতার। এরপরেই রয়েছে মিসর। পিরামিডের দেশটির অস্ত্র ক্রয় বৃদ্ধি হয়েছে ১৩৬ শতাংশ। আর ৬১ শতাংশ বাড়িয়েছে সৌদি আরব।

সিপরির রিপোর্টের ভিত্তিতে রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্র ২০০১ থেকে ২০১৫ সালের মধ্যে যা অস্ত্র বিক্রি করত, এখন তার তুলনায় ১৫ শতাংশ বেশি করে। মোট ৯৬টি দেশে অস্ত্র বিক্রি করেছে তারা। তাদের অর্ধেক অস্ত্রই যায় এখানে।

সিপরির গবেষক পিটার ওয়েজম্যান বলেছেন, ‘করোনা মহামারির অর্থনৈতিক প্রভাব দেখে কিছু দেশ আগামী বছরগুলোতে তাদের অস্ত্র আমদানি পুনর্র্নিধারণ করতে পারে। তবে একই সময়ে, এমনকি ২০২০ সালে মহামারির চূড়ান্ত অবস্থার মধ্যেও বেশ কয়েকটি দেশ অস্ত্রের জন্য বড় বড় চুক্তি করেছে।’

 

 

 

সূত্র: যুগান্তর

 




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top