সৌদি আরব সিরিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যাচ্ছে!

রাজটাইমস ডেক্স | প্রকাশিত: ৫ মে ২০২১ ১৫:৫৪; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ২০:৫৭

 ছবি : সংগৃহীত

সৌদি আরবের একটি নিরাপত্তা প্রতিনিধিদল সিরিয়া সফর করে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যম খবর দিয়েছে।

বার্তা সংস্থা ইরান প্রেস জানিয়েছে, সৌদি গোয়েন্দা বিভাগের প্রধান খালিদ আল-হামিদানের নেতৃত্বে একটি সৌদি প্রতিনিধিদল দামেস্কে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছে।

প্রেসিডেন্ট আসাদ ছাড়াও তার নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল আলী মামলুকির সঙ্গেও সৌদি প্রতিনিধিদলটি সাক্ষাৎ করেছে।

এসব সাক্ষাতে দুই পক্ষ রিয়াদ-দামেস্ক সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছে। তবে সৌদি প্রতিনিধিদলের দামেস্ক সফরের দিনক্ষণ ঘোষণা করা হয়নি।

এসব সাক্ষাতে সিরিয়ার সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক স্বাভাবিক করার প্রাথমিক পদক্ষেপ হিসেবে সৌদি আরব দামেস্কে নিজের দূতাবাস আবার চালু করতে সম্মত হয়েছে বলেও গণমাধ্যমটি জানিয়েছে।

সেই সঙ্গে সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দিতেও রাজি হয়েছে রিয়াদ। সৌদি প্রতিনিধিদলটি দামেস্ককে জানিয়েছে, আলজেরিয়ায় অনুষ্ঠেয় আরব লীগের পরবর্তী বৈঠকে সিরিয়াকে আমন্ত্রণ জানানো হবে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে উৎখাতের লক্ষ্যে ২০১১ সালে দেশটিতে সন্ত্রাসী লেলিয়ে দেওয়ার অন্যতম প্রধান উদ্যোক্তা ছিল সৌদি আরব।

ওই বছর দেশটিতে বিদেশি মদদে সহিংসতা শুরু হলে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পাশাপাশি আরব লীগ থেকে সিরিয়াকে বহিষ্কার করে রিয়াদ।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top