যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের কড়া বার্তা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ আগস্ট ২০২০ ২৩:০৯; আপডেট: ২০ আগস্ট ২০২০ ২৩:১২

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ইরানের উপর নতুন নিষেধাজ্ঞা দেয়ার পদক্ষেপে কড়া বার্তা দিয়েছে মুসলিম বিশ্বে অন্যতম পরাশক্তি ইরান।

নতুন নিষেধাজ্ঞা কার্যকর করার চেষ্টাকে ব্যর্থ করার হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

মার্কিন প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্পের 'যুক্তরাষ্ট্র তেহরানের বিরুদ্ধে স্থগিত সব নিষেধাজ্ঞা কার্যকর করবে'- এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে বুধবার (২০ আগস্ট) রাজধানী তেহরানের মন্ত্রিসভার সপ্তাহিক বৈঠকে দেয়া বক্তৃতায় ইরানের প্রেসিডেন্ট এ হুশিয়ারি দেন।

দেশটির সাথে আমেরিকার পরমাণু সমঝোতার পথ বন্ধ ঘোষণা করে তিনি বলেন আমেরিকা কোনো অবস্থাতেই আর পরমাণু সমঝোতার অংশীদার নয় এবং তারা এই স্ন্যাপব্যাক মেকানিজম কেউ ব্যবহার করতে পারবে না। পরমাণু সমঝোতার অন্য পক্ষগুলো এরইমধ্যে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টাকে নিন্দা ও প্রত্যাখ্যান করেছে।

২০১৮ সালে ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতা চুক্তি থেকে বের হলে ও আবারো সেই দুই বছর আগের জায়গায় ফিরে যেতে চাইছে দেশটি।। পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার দুই বছর পর ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতাকে ব্যবহার করে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের প্রচেষ্টা চালাচ্ছে এবং তারা দাবি করছে তারা এখনো সমঝোতার অংশীদার।

মার্কিন প্রশাসন বিষয়টি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দারস্থ হলেও সেখানে ব্যর্থ হয়েছে তারা।

ইরানের দাবি যুক্তরাষ্ট্র তাদের নিজেদের পথ নিজেরাই বন্ধ করে দিয়েছে। ইরানের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, পরমাণু সমঝোতায় টিকে থাকা এক বা একাধিক দেশ এই স্ন্যাপব্যাক ম্যাকানিজম ব্যবহার করতে পারে। কিন্তু যুক্তরাষ্ট্র যদি এই পথ এখন অনুস্মরণ করে তাহলে সারাবিশ্বে জানে তার পরিণতি কী হবে। তারা নিজেরা সেতু পুড়িয়ে দিয়ে কল্পনা করছে এখনো সেই সেতু ঠিক আছে এবং তারা তা পার হবে।

ইরানের জনগণের বিরুদ্ধে যে কোন দেশের অবস্থান বরদাশত করা হবে না জানিয়ে তিনি বলেন তিনি বলেন, ইরানের ভেতরে কেউ যদি মনে করে থাকেন হোয়াইট হাউজের এই বর্বর সরকার এবং এই নিষ্ঠুর নিষেধাজ্ঞা চিরস্থায়ী তাহলে তারা ভুল করছেন।

নিষেধাজ্ঞার ভয় দেখিয়ে ইরানের শক্তিকে দমানো যাবে না জানিয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভেস্তে যাবে এবং আমরা তা ধূলিস্মাৎ করে দেব। প্রতিরোধের মাধ্যমে আমরা তাদেরকে বুঝিয়ে দেবো যে, তারা ভুল করেছে এবং হোয়াইট হাউস ভালোভাবে বুঝতে পেরেছে তারা ভুল করেছে।

এদিকে সম্প্রতি ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা প্রচেষ্টা। শুক্রবার (১৫ আগস্ট) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়। নিরাপত্তা পরিষদের বেশিরভাগ রাষ্ট্র ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে। সে কারণে, পরমাণু সমঝোতার ভিত্তিতে চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। অক্টোবর থেকে বহির্বিশ্বের সঙ্গে অস্ত্র বেচাকেনা করতে পারবে তেহরান।

মার্কিনরা মূলত, দুই বছর আগে সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর কথা ভাবছে তারা।

বুধবার (১৯ আগস্ট) এক প্রেস কনফারেন্সে ট্রাম্প ইরানের বিরুদ্ধে পুনঃ নিষেধাজ্ঞা কার্যকরের বার্তাটি জাতিসংঘ বরাবর পাঠাতে তার পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন।

এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top