মহামারিতে বাবা-মা হারিয়েছে ১৫ লাখ শিশু

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৩ জুলাই ২০২১ ০৩:১২; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৩:৩২

ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির প্রথম ১৪ মাসে বিশ্বজুড়ে অন্তত ১৫ লাখ শিশু তাদের বাবা-মা, দাদা-দাদি অথবা অন্যান্য স্বজনদের হারিয়েছে; যারা এই শিশুদের পরিচর্যা করতেন। মহামারি শুরুর পর থেকে গত ৩০ এপ্রিল পর্যন্ত এই শিশুরা এতিম হয়েছেন বলে মঙ্গলবার বিশ্বখ্যাত মেডিকেল সাময়িকী দ্য ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।

জাতিসংঘের জনসংখ্যা বিভাগের তথ্য অনুযায়ী, এতিম ওই শিশুদের বাবা-মা, দাদা-দাদি অথবা অন্যান্য স্বজনদের করোনায় মৃত্যুর এই তথ্য ২১টি দেশ থেকে সংগ্রহ করা হয়েছে। করোনায় বিশ্বে এখন পর্যন্ত যত মানুষ মারা গেছেন; তার ৭৭ শতাংশই ওই ২১ দেশে রেকর্ড করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) কোভিড-১৯ মোকাবিলা দলের সদস্য চিকিৎসক সুসান হিলিসের নেতৃত্বে একদল গবেষক করোনা এতিম শিশুদের বিষয়ে ওই গবেষণা করেছেন।

এক বিবৃতিতে সুসান হিলিস বলেছেন, বিশ্বজুড়ে করোনায় প্রত্যেক দু’জনের মৃত্যুতে অন্তত একজন শিশু তাদের বাবা-মা অথবা অন্য পরিচর্যাকারীকে হারিয়েছেন। করোনাভাইরাস মহামারির প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এতিম শিশুদের সংখ্যা আরও বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি।

মার্কিন এই চিকিৎসক বলেছেন, এই শিশুদের অগ্রাধিকার এবং ভবিষ্যতে অনেক বছর ধরে তাদের সহায়তা দেওয়া জরুরি হয়ে পড়বে।

গবেষক দলের আরেক সদস্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের লুসি ক্লাভার বলেছেন, আমাদের আরও দ্রুত পদক্ষেপ নিতে হবে। কারণ প্রত্যেক ২ সেকেন্ডে একজন শিশু তাদের পরিচর্যাকারী হারিয়ে ফেলছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top