বিশ্বের রেকর্ড উষ্ণতম মাস ছিল জুলাই, ২০২১

রাজ টাইমস | প্রকাশিত: ১৪ আগস্ট ২০২১ ২০:৪৩; আপডেট: ১৪ আগস্ট ২০২১ ২৩:১২

ছবি: সংগৃহীত

জলবায়ু বিপর্যয়ের অন্যতম উদহারণ ছিল জুলায় ২০২১। এ যাবতকালের রেকর্ড সর্বোচ্চ উষ্ণতা ছিল গত জুলাই মাসে। সর্বশেষ প্রাপ্ত হিসাবে এ তথ্য তুলে ধরে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থা শুক্রবার বলেছে, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের ক্ষেত্রে এটি সতর্ক সংকেত।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফোরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) প্রশাসক রিক স্পিনার্ড বলেছেন, “জুলাই সাধারণত বছরের উষ্ণতম মাস, কিন্তু ২০২১ সালের জুলাই মাস ছিল এ যাবতকালের সবচেয়ে উষ্ণতম মাস।”

ন্যাশনাল সেন্টারস ফর এনভারমেন্টাল ইনফরমেশন (এনসিইআই) এর তথ্য উদ্ধৃত করে স্পিনার্ড বলেন, “বিশ্বব্যাপী উষ্ণতার এই রেকর্ড প্রবণতা জলবায়ুর বিপন্নতা ও বিঘ্নতা আরো বাড়িয়ে দেবে।”

এনওএএ জানিয়েছে,এই তাপমাত্রা বিংশ শতাব্দীর স্থল ও সমুদ্রপৃষ্ঠের সম্মিলিত গড় তাপমাত্রা ৬০.৪ ডিগ্রি ফারেনহাইটের চেয়ে ১.৬৭ ডিগ্রি ফারেনহাইট (০.৯৩ ডিগ্রি সেলসিয়াস) বেড়েছে। তাপমাত্রার রেকর্ড সংরক্ষণের ১৪২ বছরের মধ্যে জুলাইয়ের এই তাপমাত্রা সর্বোচ্চ।

২০১৬, ২০১৯ ও ২০২০ সালের জুলাইয়ের রেকর্ড তাপমাত্রার চেয়ে ২০২১ সালের জুলাইয়ের তাপমাত্রা ০.০২ ডিগ্রি ফারেনহাইট বেশী ছিল।

তবে ইউরোপীয় ইউনিয়নের কোপরনিকাশ ক্লাইমেট চেঞ্জ সার্ভিসের তথ্য অনুযায়ী গত জুলাই মাস ছিল বৈশ্বিক রেকর্ড অনুযায়ী তৃতীয়তম উষ্ণ মাস।

সূত্র: বাসস/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top