তালেবান সরকারকে এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩১; আপডেট: ৯ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩১

নবগঠিত তালেবান মন্ত্রিপরিষদ। ছবি: সংগৃহীত

আফগানিস্তান সরকারকে এখনই স্বীকৃতি দেবে না বাংলাদেশ। বুধবার বিকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানান। বলেন, মৌলিক কিছু বিষয়ে তালেবানদের নীতি পর্যবেক্ষণ করছে ঢাকা। তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন বহুপাক্ষিক উদ্যোগ নিলে ঢাকার সর্মথন থাকবে।

মোল্লা মোহাম্মাদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানের অন্তর্র্বতী সরকার ঘোষণা করেছে তালেবান। পাশাপাশি উপ-প্রধান করা হয়েছে সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল গনি বারাদারকে।ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।

সংগঠনের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্ট্যানেকজাইকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। আর তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে করা হয়েছে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী। তালেবান নেতা হেদায়াতুল্লাহ বদরিকে করা হয়েছে ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী।

তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ জানান, আফগানিস্তানে নতুন ইসলামিক সরকারে এখন পর্যন্ত ৩৩ জনকে নিয়োগ দেয়া হয়েছে।

প্রতিবেশী দেশ ভারত তালেবানদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। পাশে থাকার ঘোষণা দিয়েছেন চীন। তবে উদ্বোগে জানিয়েছেন পশ্চিমা দেশগুলো। এমন পরিস্থিতে বাংলাদেশের অবস্থান পরিষ্কার করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। জানালেন, এখনই তালেবান সরকারকে সঙ্গে নেই ঢাকা।

তবে দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন বহুপাক্ষিক উদ্যোগ নিলে ঢাকার সর্মথন থাকবে বলে জানান প্রতিমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আফগানিস্তানে এখনো আছেন ১০ বাংলাদেশি। তাদের ফেরাতে চেষ্টা চলছে।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, আফগানিস্তানে দুই দশকের যুদ্ধের ইতি টেনে সেপ্টেম্বরের মধ্যে সব সেনা ফেরত নেবেন। মে থেকে উজ্জীবিত তালেবান আফগানিস্তানের একের পর এক প্রদেশ দখল নিতে শুরু করে।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট টিভি/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top