আবুধাবিতে পা রাখল মার্কিন-ইসরাইল প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০ ০০:৪৮; আপডেট: ১৬ মে ২০২৪ ২২:৫৪

আবুধাবি বিমান বন্দরে মার্কিন-ইসরাঈল প্রতিনিধি দল

মুসলিম বিশ্বের নানান সমালোচনা উৎকন্ঠার মাঝেই সংযুক্ত আরব আমিরাতে ঐতিহাসিক বৈঠকে অংশ নিতে দেশটিতে পৌঁছেছেন ইসরাইল ও মার্কিন প্রতিনিধি দল। খবর আরব নিউজ

সোমবার (৩১ আগস্ট) এক বিশেষ বিমানে আবুধাবি বিমানবন্দরে প্রথমবারের মতো ইসরাইলি একটি বাণিজ্যিক বিমান অবতরণ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও তার জেষ্ঠ্য উপদেষ্টা জ্যারেড কুশনার নেতৃত্বে ইসরাইল-মার্কিন প্রতিনিধি দলটিতে রয়েছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও'ব্রেইন ও ইসরাইলের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান মেয়ার বেন শাব্বাত।

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে নতুন এক মাত্রা নিয়ে আসা দুই দেশের প্রতিনিধি দলের এই সফরটি। যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ১৩ আগস্ট আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর প্রথম ইসরাইলি ফ্লাইট সোমবার আবুধাবি বিমানবন্দরে অবতরণ করলো।

প্রতিনিধি দলটি ইসরাইলের গুরিয়ন বিমানবন্ধর থেকে আবুধাবির উদ্দেশ্য রওয়ানা করে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দলটি আরব এ দেশটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণে কাজ করছে।

প্রসঙ্গত, ওআইসিসহ মুসলিম নানা সমালোচনাকে উপেক্ষা করে সম্প্রতি আরব আমিরাতের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তি হয়। এতে মধ্যাস্থতা করে মার্কিন যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে আলোচনার অংশ হিসেবে উভয়ের মধ্যে দূতবাস চালু ও ব্যবসা-যোগাযোগসহ অন্যন্য বিষয় চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়।

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top