মারিউপোলসহ চারটি সমুদ্র বন্দর বন্ধ ঘোষণা ইউক্রেনের

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ মে ২০২২ ০৪:২৭; আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৯

মারিউপোল সমুদ্র বন্দর বন্ধ ঘোষণা ইউক্রেনের। ছবি: সংগৃহীত

মারিউপোলসহ রুশ বাহিনীগুলোর দখলে যাওয়া কৃষ্ণ ও আজভ সাগরের চারটি বন্দর আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করেছে ইউক্রেন।

আজ সোমবার দেশটির কৃষি মন্ত্রণালয় এক বিবৃতিতে আজভ সাগরের বন্দর মারিউপোল, বারদিয়ানস্ক ও স্কাদোভস্ক এবং কৃষ্ণ সাগরের খেরসন বন্দর ‘পুনরায় নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত’ বন্ধ থাকবে বলে জানিয়েছে।

‘জাহাজ চলাচলের যথাযথ স্তরের নিরাপত্তা নিশ্চিত করা, জাহাজ ও যাত্রীদের সেবা, পণ্যসম্ভার, পরিবহন ও সম্পর্কিত অন্যান্য অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করা অসম্ভব হওয়ায় এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে,’ বিবৃতিতে এমনটি বলা হয়েছে। খবর রয়টার্সের।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর ইউক্রেনের সব সমুদ্রবন্দরের কার্যক্রম স্থগিত আছে। এর মধ্যে রাশিয়া কিছু বন্দরের নিয়ন্ত্রণ নিয়েছে ও বাকিগুলো অবরোধ করে রেখেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার বলেছেন, রাশিয়া কৃষ্ণ সাগরে জাহাজ চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করায় ইউক্রেন কয়েক মিলিয়ন টন শস্য হারাতে পারে, এতে দেখা দেওয়া খাদ্য সংকটের প্রভাব ইউরোপ, এশিয়া ও আফ্রিকায় পড়তে পারে।

অস্ট্রেলিয়ার সংবাদ অনুষ্ঠান ‘সিক্সটি মিনিটিস’কে জেলেনস্কি বলেন, ‘রাশিয়া কৃষ্ণ সাগর নিয়ন্ত্রণ করছে, তারা কোনো জাহাজকে ঢুকতে বা বের হতে দিচ্ছে না। রাশিয়া আমাদের দেশের অর্থনীতিকে পুরোপুরি অবরুদ্ধ করতে চায়।’

নব্য নাৎসিদের কবল থেকে ইউক্রেনকে রক্ষা করতে দেশটিকে নিরস্ত্র করার লক্ষ্যে সেখানে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে বলে দাবি করে আসছে রাশিয়া। অপরদিকে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলো নাৎসিবাদের অভিযোগকে ভিত্তিহীন দাবি করে যুদ্ধটিকে ‘বিনা উস্কানিতে চালানো আগ্রাসন’ বলে অভিহিত করে আসছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top