কবিতা বাংলাদেশের আয়োজনে একুশের কবিতা পাঠ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১২; আপডেট: ২৮ জানুয়ারী ২০২৩ ১২:৩১

কবিতা পাঠে কবিদের অংশগ্রহণ।

ভাষার জন্য জীবন দেবার ইতিহাস আমাদেরই। তাইতো এই বাংলাভাষার উন্নয়ন, সমৃদ্ধি এবং বিস্তৃতির জন্য আমাদেরকেই কাজ করতে হবে। বিশ্বায়নের আধুনিক স্রোতে ভাষাকে আরো বেশি সমৃদ্ধ করতে কবিতাকে জীবনবোধের শৈল্পিক কারূকাজে উপস্থাপিত করা প্রয়োজন। সেইসাথে প্রমিত বাংলা বানানের ব্যবহার নিশ্চিতকরণ, মুসলিম ঐতিহ্যের সাথে সংশ্লিষ্ট বাংলায় ব্যবহৃত শব্দসমূহ বিতাড়িতকরণের ষড়যন্ত্রের প্রতিরোধ এবং বাংলাভাষাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার জন্য বিশেষ পরিকল্পনাগ্রহণ করা এখন সময়ের দাবী।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাত ৮টা থেকে সাড়ে বারোটা পর্যন্ত অনুষ্ঠিত কবিতা বাংলাদেশ আয়োজিত একুশের কবিতা পাঠ অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন। অনুষ্ঠান উদ্বোধন করেন কবিতা বাংলাদেশের সভাপতি একুশে পদক প্রাপ্ত কবি আল মুজাহিদী। কবিতা বাংলাদেশ এর অন্যতম সহ-সভাপতি কবি মোশাররফ হোসেন খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন অন্যতম সহ-সভাপতি কবি আশরাফ আল দীন এবং কবি হাসান আলীম।

কবিতা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ’র স্বাগত বক্তব্যে মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। কবিকণ্ঠে কবিতায় ছিলেন কবি আমিনুল ইসলাম, কবি রবিউল মাশরাফি, কবি শহীদ সিরাজী, কবি ইব্রাহিম মÐল, কবি নাসির মাহমুদ, কবি বাছিত ইবনে হাবীব, পশ্চিমবঙ্গের কবি সেখ আবদুল মান্নান, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, কবি জুবাইদা কাকন, কবি আলিম উজ-জামান, ড. মুর্শিদা খানম, কবি শাহীন সৈকত, কবি হেলাল আনওয়ার, কবি শাহজাহান মোহাম্মদ, কবি জামাল দ্বীন সুমন, কবি আমিন আল আসাদ, কবি মোস্তাফিজুর রহমান আকন্দ, কবি মুস্তাফা ইসলাহী, কবি মোস্তফা হায়দার, কবি মঞ্জিলা শরীফ, কবি জহির সাদত, কবি সামসাদ জাহান লিপি, কবি মুসলিহা তাফহীম, কবি নূরুল আলম হেলালী, কবি ওয়াজেদ বাঙালী, কবি আবুল বাশার, কবি এরফান আলী এনাফ, কবি মুহাম্মদ কফিল উদ্দিন, কবি লোকমান হাকিম ভূঁইয়া, কবি আলতাফ হোসাইন রানা, কবি শেখ তৈমুর আলম, কবি মাহফিল আরা হীরা, কবি মতিউর রহমান খান, কবি নুরুন্নাহার নূরু, কবি শামসাদ জাহান লিপি, কবি কাজী খলিলুর রহমান, কবি আজিজ হাকিম, কবি আবুল খায়ের নূর, কবি শওকত আলম, কবি ইয়াকুব বিশ্বাস, কবি শেখ বিপ্লব হোসেন, কবি মোহাম্মদ নিক্সন, কবি জাকারিয়া আল হোসাইন, কবি সরদার মুক্তার আলী, কবি আরকে সাব্বির আহমেদ, কবি গোলাম মাওলা ইউসুফ, কবি কবির আহমদ, কবি নূর মুহাম্মদ, তানবির আহমদ শিবলী, মুহাম্মদ নূরুল্লাহ, আনিছুল ইসলাম বিপ্লব,মুহাম্মদ রশিদুজ্জামান, শিশুশিল্পী আদিয়ান আল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবি নাঈম আল ইসলাম মাহিন এবং কবি ওয়াহিদ আল হাসান।

বাংলাদেশ এবং দেশের বাইরের বাংলাভাষাভাষী শতাধিক কবি কবিতা পাঠে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি কবিতা বাংলাদেশ এর ফেসবুক পেইজ থেকে লাইভ সম্প্রচার করা হয়।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top