দেশে আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৬:৫৩; আপডেট: ২ অক্টোবর ২০২২ ১৬:৫৫

ফাইল ছবি

প্রথম সফর হিসেবে বাংলাদেশে পা রাখছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। তিন দিনের এ সফরে রাইজার অর্থমন্ত্রী, পরিকল্পনা প্রতিমন্ত্রীসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। খবর যুগান্তরের।

সফরে তিনি বিভিন্ন ক্ষেত্রে বিশ্বব্যাংকের সহায়তা নিয়ে আলোচনা করবেন। তিনি উন্নয়ন সহযোগী, বেসরকারি খাতের নেতারা, সুশীল সমাজ এবং থিংক ট্যাংকের সঙ্গেও বৈঠক করবেন। বিশ্বব্যাংক ঢাকা কার্যালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিভিন্ন সূত্র জানায়, বাংলাদেশ সফরের সময় তিনি বাজেট সহায়তার বিষয়টি নিয়েও আলোচনা করতে পারেন। এর আগে বিশ্বব্যাংকের কাছে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছিল সরকার। এ ছাড়া আগের প্রতিশ্রুত ২৫ কোটি ডলার ছাড় দেওয়ার বিষয়েও আলোচনা হতে পারে।

বিজ্ঞপ্তিতে রাইজার বলেন, বাংলাদেশ উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে চিত্তাকর্ষক অর্জন করেছে। বিশ্বব্যাংক বিগত ৫০ বছর ধরে এই অসাধারণ যাত্রায় অংশীদার হতে পেরে গর্বিত। দক্ষিণ এশিয়ার দেশগুলো যখন কোভিড থেকে জলবায়ু পরিবর্তন এবং ক্রমবর্ধমান বৈশ্বিক মুদ্রাস্ফীতির বহুবিধ ধাক্কার মুখোমুখি হচ্ছে, তখন আমি স্থিতিস্থাপকতা তৈরিতে বাংলাদেশের অভিজ্ঞতা সম্পর্কে জানার অপেক্ষায় আছি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাইজার একজন জার্মান নাগরিক, ২০২২ সালের ১ জুলাই দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন। এর আগে তিনি চীন, মঙ্গোলিয়া এবং কোরিয়ার পরিচালক হিসাবে কাজ করেছিলেন। এ ছাড়াও তিনি তুরস্ক ও ব্রাজিলের কান্ট্রি ডিরেক্টর ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে বিশ্বব্যাংক ছিল। এরপর থেকে বিশ্বব্যাংক ৩৭ বিলিয়ন ডলারেরও বেশি অনুদান, সুদমুক্ত এবং রেয়াতি ঋণের প্রতিশ্রুতি দিয়েছে।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top