রাশিয়ান ক্রুড অয়েল পরিশোধন সম্ভব না

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২ ০৬:২৮; আপডেট: ২ অক্টোবর ২০২২ ১৬:৩৬

ফাইল ছবি

রাশিয়া থেকে আনা ক্রুড অয়েল পরিশোধন করা সম্ভব না বলে জানিয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ইস্টার্ন রিফাইনারি। এক প্রতিবেদনে জানিয়েছে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) টেকনিক্যাল কমিটি। খবর টিবিএসের।

সম্প্রতি রাশিয়ার ক্রুড অয়েলের ৫০ লিটারের নমুনা পাঠানো হয় ইআরএল-এ, নমুনা পরীক্ষা শেষে আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় টেকনিক্যাল কমিটি।

ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান বলেন, আমরা রাশিয়ার ক্রুড অয়েলের নমুনা পরীক্ষা শেষে প্রতিবেদন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান বরাবর জমা দিয়েছি। বিপিসির চেয়ারম্যানের পক্ষে প্রতিবেদনটি গ্রহণ করেন মহাব্যবস্থাপক (বাণিজ্য) কুদরত-ই-ইলাহী।

২০ পাতার এ প্রতিবেদনের মতামত অংশে ইআরএল'র টেকনিক্যাল কমিটির সদস্যরা উল্লেখ করেন।

ইআরএল'র ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমান এ তথ্য নিশ্চিত করে বলেন, ইস্টার্ন রিফাইনারির বর্তমান মেশিনারিজ দিয়ে রাশিয়ার ক্রুড অয়েল পরিশোধন করা সম্ভব না।

"ইস্টার্ন রিফাইনারিতে মূলত মারবান এবং অ্যারাবিয়ান লাইট ক্রুড অয়েল রিফাইন করা হয়। এই প্রতিষ্ঠানের ইয়েল্ড প্যাটার্ন এভাবেই তৈরি। কিন্তু রাশিয়ার ক্রুড অয়েল অ্যারাবিয়ান ক্রুডের চেয়ে ভারি। তাই ইস্টার্ন রিফাইনারির মতো পুরনো স্থাপনায় রাশিয়ার ক্রুড পরিশোধন করা সম্ভব না", বলেন তিনি।

উল্লেখ্য, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝনেফ জেএসসি তাদের বাংলাদেশি এজেন্ট ন্যাশনাল ইলেকট্রিক বিডি লিমিটেডের প্রতিনিধির মাধ্যমে গত ১ সেপ্টেম্বর ক্রুড অয়েলের নমুনা পাঠায় ইস্টার্ন রিফাইনারিতে।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top