নিম্নমুখী রেমিট্যান্স প্রবাহ কমেছে ২৫ শতাংশ, ৭ মাসে সর্বনিম্ন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২ ২০:৩১; আপডেট: ৩ অক্টোবর ২০২২ ২০:৩১

ফাইল ছবি

দেশে রেমিট্যান্স প্রবাহ নিম্নগামী। গত সেপ্টেম্বর মাসে আগস্টের তুলনায় রেমিট্যান্স প্রবাহ প্রায় ২৫% কমে ১.৫৪ বিলিয়ন ডলারে নেমে এসেছে। এটি সাত মাসের মধ্যে সর্বনিম্ন। খবর টিবিএসের।

রোববার (২ অক্টোবর) প্রকাশিত কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে বাংলাদেশে ২.০৪ বিলিয়ন ডলার রেমিটেন্স আসে।

চলতি অর্থবছরে মোট রেমিট্যান্স প্রবাহ ৫.৬৭ বিলিয়ন ডলার। গত বছরের একই সময় রেমিট্যান্স প্রবাহ ছিল ৫.৪১ বিলিয়ন ডলার।

সম্প্রতি প্রবাসী কল্যাণ মন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রেমিটেন্স কমে যাওয়ার দুটি কারণ বলা হয়।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মূল্যস্ফীতির কারণে প্রবাসীদের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। উপরন্তু, ব্যাংক বিনিময় হারের চেয়ে ডলার প্রতি ৫-৬ টাকা বেশি পাওয়ায় তারা বৈধ রেমিট্যান্স চ্যানেলের চেয়ে হুন্ডিকে প্রাধান্য দিচ্ছে।

অভ্যন্তরীণ রেমিট্যান্সের জন্য কেন্দ্রীয় ব্যাংক ডলারের বিনিময় হার নির্ধারণ করায় সেপ্টেম্বরে রেমিট্যান্স প্রবাহ সাত মাসের মধ্যে সর্বনিম্নে নেমে আসে। গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ছিল ১.৪৯ বিলিয়ন ডলার।

ব্যাংকাররা জানিয়েছেন, গত ১২ সেপ্টেম্বর কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলো রেমিট্যান্সের জন্য ডলারের বিনিময় হার ১০ টাকা নির্ধারণ করার পর রেমিট্যান্স প্রবাহ কমেছে।

তবে বিনিময় হার নির্ধারণের কারণে রেমিট্যান্স কমতে পারে বলে প্রাথমিকভাবে আশঙ্কা করেছিলেন ব্যাংকাররা।

এক্সচেঞ্জ হাউসগুলো জানিয়েছে, রেমিটার্সকে বেশি হার দেওয়া সম্ভব না হওয়ায় রেট নির্ধারণের পর প্রথম সপ্তাহে রেমিটেন্স কম এসেছে।

হুন্ডি চ্যানেল আরও সক্রিয় হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তারা।

অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক আর্থিক উপদেষ্টা এবি মির্জা আজিজুল ইসলাম বলেন, সরকারকে চেষ্টা করে খুঁজে বের করতে হবে কীভাবে রেমিট্যান্স বাড়ানো যায়।

তিনি দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, "নতুন মার্কেট থেকে রেমিটেন্স বাড়ানোর চেষ্টা করা উচিত। এখন মালয়েশিয়ার মার্কেট কিছুটা উন্মুক্ত হয়েছে, দক্ষিণ কোরিয়াও আগ্রহ দেখাচ্ছে। আমাদের সেখানে আরও দক্ষ কর্মী পাঠানোর চেষ্টা করা উচিত।"

তিনি আরও বলেন, প্রবাসীদের বৈধ চ্যানেল ব্যবহারে নিরুৎসাহিত করলে বাফেদা কর্তৃক নির্ধারিত রেমিট্যান্সের একক বিনিময় হার বাতিল করা উচিত।

মানিগ্রাম এবং ওয়েস্টার্ন ইউনিয়ন সহ বেশ কয়েকটি এক্সচেঞ্জ হাউজের ওয়েবসাইট ঘুরে দেখা যায়, তারা রেমিট্যান্স প্রবাহের জন্য ডলার প্রতি ১০৬-১০৭ টাকা দিচ্ছে। অবশ্য এই হাউজগুলো আবার ট্রান্সফার ফি হিসাবে ১-২ ডলার চার্জ করে।

ফলস্বরূপ, যারা অল্প পরিমাণে রেমিট্যান্স পাঠান তারা প্রতি ডলারে গড়ে ১০৪-১০৫ টাকার বেশি পান না।

বর্তমানে হুন্ডির মাধ্যমে প্রতি ডলারে ১১৩-১১৪ টাকা রেমিট্যান্স পাওয়া যায়। ব্যাঙ্কগুলোতে স্থির বিনিময় হারের কারণে হুন্ডির সাথে ব্যাঙ্কিং চ্যানেলের মধ্যে ডলারের মূল্যের পার্থক্য কমপক্ষে ৬-৭ টাকা।

নিউজের লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top