ভোটে অনিয়ম ধরছে সিসি ক্যামেরা, তাৎক্ষণিক অ্যাকশন ইসির

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২২ ০০:৩২; আপডেট: ১৯ মে ২০২৪ ০৮:৫১

ছবি: সংগৃহিত

অন্যান্য ভোটের মতো গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনেও অনিয়মের আশঙ্কা শুরু থেকেই ছিল নির্বাচন কমিশনের। সেই আশঙ্কাই সত্যি হয়েছে। বুধবার (১২ অক্টোবর) ভোটের সকালেই কেন্দ্রে করে শুরু হয় অনিয়ম। যা নজরে আসে ভোটের হালহাকিকত দেখতে আগে থেকেই নির্বাচন কমিশনের কন্ট্রোল রুমে অপেক্ষায় থাকা প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারদের। সিসি ক্যামেরায় যখনই যে কেন্দ্রে অনিয়মের চিত্র দেখেছেন তাৎক্ষণিক সেখানকার ভোট বন্ধের সিদ্ধান্ত দিয়েছেন তারা।

বেলা সাড়ে ১২টা পর্যন্ত ১৪৫টি কেন্দ্রের মধ্যে ৫১টি কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ করে দিয়েছে নির্বাচন কমিশন। সুষ্ঠু ভোটের জন্য কেন্দ্রে কেন্দ্র সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ নানা প্রস্তুতি নিয়েছিল ইসি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সার্বিক পরিস্থিতি নিয়ে বলেছেন, ‘নির্বাচন নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। নির্বাচন নির্বাচনের মতোই করতে চায় কমিশন।’

বুধবার (১২ অক্টোবর) সকাল থেকে সিসি ক্যামেরায় নির্বাচন পর্যবেক্ষণ করেন প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনাররা। এসময় অনিয়মের ছবি ধরা পড়ায় কেন্দ্রগুলো বন্ধ করে দেয় কমিশন।

দেখা গেছে, নির্বাচন কমিশন ভবনে স্থাপিত কন্ট্রোল রুমে সিইসিসহ অন্য কমিশনাররা ভোট গ্রহণ শুরুর পর থেকেই অবস্থান করছেন। প্রত্যেক ক্যামেরায় তারা নজর রাখছেন। ইসির সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারাও কোথাও বুথের মধ্যে অযাচিত লোকজনের উপস্থিতি দেখলেই তা ইসির নজরে আনছেন। পরে তাৎক্ষণিক কেন্দ্রের ভোট বন্ধ করে দেওয়া হয়। কোথাও আবার প্রিজাইডিং কর্মকর্তাকে ব্যবস্থা নেওয়ার জন্য বলছেন।

এদিকে ইভিএম মেশিনে জটিলতার কারণে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণে বিলম্ব হচ্ছে বলে জানা যায়।
সাঘাটা ও ফুলছড়ি উপজেলার ১৭টি ইউনিয়নের মোট ১৪৫টি কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে ইভিএমে। ১৪২ কেন্দ্রে সিসি ক্যামেরার মাধ্যমে ভোটগ্রহণের কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন।

এর মধ্যে সাঘাটা উপজেলার ১০টি ও ফুলছড়ি উপজেলার সাতটিসহ মোট ১৭টি ইউনিয়ন নিয়ে মিলে ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ৫৮৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ১৬০ জন।

গত ২২ জুলাইয়ে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে আসনটিকে শূন্য ঘোষণা করা হয়।

নির্বাচনে আওয়ামী লীগের মাহমুদ হাসান নৌকা প্রতীক নিয়ে, জাতীয় পার্টির (জাপা) এএইচএম গোলাম শহীদ লাঙ্গল মার্কা নিয়ে, বিকল্প ধারার জাহাঙ্গীর আলম কুলা প্রতীক নিয়ে এবং স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান আপেল, স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মাহবুবুর রহমান ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top