জনদুর্ভোগের অপর নাম বিআরটি প্রকল্প

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২ ১৯:২৭; আপডেট: ৫ মে ২০২৪ ০৭:০৯

ছবি: সংগৃহিত

জনদুর্ভোগের নাভিশ্বাস বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প। এই প্রকল্পের কাজে জনভোগান্তি পৌঁছেছে চরমে। খবর যুগান্তরের।

একটি প্রকল্প বাস্তবায়নকালে জনদুর্ভোগ কতটা ভয়াবহ আকার ধারণ করতে পারে, তার বড় দৃষ্টান্ত

২০১৮ সালে প্রকল্পের কাজ শুরুর পর থেকে প্রায় পাঁচ বছর ধরে এ প্রকল্পের কারণে এই সড়কে সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে লাখো মানুষ।

বিমানবন্দর-জয়দেবপুর সড়কে উত্তরা, টঙ্গী ও গাজীপুরের মানুষের পাশাপাশি প্রতিদিন আরও বহু জেলার মানুষ চলাচল করে; রাজধানী থেকে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সব জেলায় যাওয়ার এটিই মূল সড়ক।

বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত এই করিডরটি বিআরটি প্রকল্পের জন্য উপযুক্ত কি না, এ প্রশ্নও দেখা দিয়েছে। অনেক বিশেষজ্ঞ মনে করেন, এ ধরনের প্রকল্প বাস্তবায়নের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আরও গবেষণার দরকার ছিল।

অনেকে এও মনে করেন, ভুল জায়গায় ভুল নকশায় ভুলভাবে বিআরটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রেও পদে পদে ভুল দৃষ্টান্ত তৈরি হয়েছে।

চলতি বছরের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য পুনঃনির্ধারণ করা হলেও নতুন করে মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এসব কারণে এ প্রকল্প থেকে জনগণ কাঙ্ক্ষিত সুফল পাবে কি না, তা অনিশ্চিত।

মেগা প্রকল্প বাস্তবায়নে ধীরগতি ও প্রকল্প ব্যয়বৃদ্ধির বিষয়টি বহুল আলোচিত হলেও মানুষ আশা করেছিল এ প্রকল্পে এমনটি ঘটবে না।

দেশের প্রধান বিমানবন্দরের আশপাশে যাতে যানজট সৃষ্টি না হয়, সেজন্য কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ নেবে। কিন্তু বাস্তবতা হলো, প্রকল্পটি ২০১৬ সালে চালু হওয়ার কথা থাকলেও এর কাজ পুরোদমে শুরু হয়েছে ২০১৮ সালে।

এখন পর্যন্ত প্রকল্পের প্রায় ৮২ শতাংশ কাজ শেষ হয়েছে বলে দাবি করছে ঢাকা বিআরটি কোম্পানি। প্রকল্পের কাজ শুরুর সময় থেকেই অব্যবস্থাপনার কারণে মানুষকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বৃষ্টি হলে বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত সড়কে স্থানে স্থানে হাঁটুপানি জমে। তখন এক ঘণ্টার যাত্রাপথ কত ঘণ্টায় শেষ হবে, তা কারোই জানা থাকে না। বৃষ্টির দিনে মহাদুর্ভোগ এড়াতে এ সড়কে চলাচলকারী বিভিন্ন কোম্পানির বেশির ভাগ গণপরিবহণ অঘোষিত ‘ধর্মঘট’ পালন করে।

তখন যাত্রীরা পড়ে মহাবিপাকে। মানুষের এ দুর্ভোগের শেষ হবে কবে? প্রকল্পটিতে এত অব্যবস্থাপনার কারণে দায়ীদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা স্পষ্ট নয়।

যাদের গাফিলতির কারণে প্রকল্প বাস্তবায়নের কাজ দেরি হচ্ছে, তাদের দ্রুত আইনের আওতায় আনা না হলে অন্যান্য প্রকল্পেও এর প্রভাব পড়তে পারে।

৷  ন ণ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top