পরিবহন ধর্মঘট: ফরিদপুরে আগেভাগেই সমাবেশস্থলে বিএনপি নেতা-কর্মীরা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২ ২২:৩০; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৯:৪৮

ছবি: সংগৃহিত

ফরিদপুরে বিএনপির মহাসমাবেশের আগেই শুরু হয়েছে পরিবহন ধর্মঘট। তবে অন্যান্য মহাসমাবেশের মত এখানেও আগেভাগেই সমাবেশস্থলে ছুটে আসছেন বিএনপি নেতা-কর্মীরা। খবর টিবিএসের।

বুধবার (৯ নভেম্বর) রাতে শরীয়তপুর থেকে কয়েক শতাধিক নেতা-কর্মী সমাবেশস্থল কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউশনে এসে পৌঁছেছেন। সমাবেশস্থলেই রাত্রিযাপন করেছেন তারা।

নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, নেতা-কর্মী হত্যার প্রতিবাদ এবং খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি প্রতিটি বিভাগীয় শহরে গণসমাবেশের কর্মসূচি দেয়। ফরিদপুর শহর থেকে ছয় কিলোমিটার দূরে কোমরপুর আবদুল আজিজ ইনস্টিটিউশন মাঠে সমাবেশের অনুমতি দিয়েছে প্রশাসন।

বিএনপির ফরিদপুর বিভাগীয় সমাবেশের সমন্বয়ক ও দলের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, "সরকার ধারাবাহিকভাবে বিএনপির সমাবেশে আসা জনস্রোত বাধাগ্রস্ত করতে নানাভাবে বিঘ্ন সৃষ্টি করেছে। এ জন্য নেতা-কর্মীরা আগেভাগেই সমাবেশস্থলে আসার প্রস্তুতি নিচ্ছেন। অনেকে চলেও এসেছেন।"

জানা যায়, সমাবেশ উপলক্ষে মাঠে মঞ্চ তৈরির কাজ চলছে। কাজ তদারকি করছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক ও জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেছ আলী।

ফরিদপুর জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেছ আলীর বলেন, "সমাবেশ সফল করতে বিভিন্ন জেলা থেকে নেতা-কর্মীরা আসতে শুরু করেছেন। ইতোমধ্যে ১০ হাজারের অধিক নেতা-কর্মী সমাবেশস্থলে কাছাকাছি আছেন, আরও অনেকে আশেপাশে আছেন।"

জেলা বিএনপি নেতাদের দাবি, বিভাগীয় সমাবেশে লক্ষাধিক লোকের সমাগম হবে। সমাবেশস্থল থেকে শহর পর্যন্ত লোকে লোকারণ্য হবে ধরে নিয়েই প্রস্তুতি নিচ্ছেন তারা। যেকোনো মূল্যে তারা শান্তিশৃঙ্খলার সঙ্গে সমাবেশ সফল করতে চান বলেও জানায় নেতারা।

ইজিবাইক বন্ধের দাবিতে বাস ধর্মঘট

মহাসড়কে সব ধরনের অবৈধ থ্রি-হুইলার চলাচল বন্ধের দাবি মেনে নেওয়ার জন্য ঢাকা বিভাগীয় কমিশনারকে ১০ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল ফরিদপুর বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ। দাবি না মানলে ফরিদপুরের সব রুটে বাস ও মিনিবাস বন্ধের ঘোষণা দিয়েছিল সংগঠনটি।

তবে সেই সময়সীমা শেষ হওয়ার আগেই বৃহস্পতিবার সকাল নয়টা থেকে মাইকিং করে বলা হচ্ছে, শুক্রবার সকাল ছয়টা থেকে শনিবার রাত আটটা পর্যন্ত ফরিদপুরের সব রুটে বাস ও মিনিবাস বন্ধ থাকবে।

১২ নভেম্বরের ফরিপুরে বিএনপির বিভাগীয় গণসমাবেশকে সামনে রেখে সরকার ও প্রশাসনের ইন্ধনে এই বাস ধর্মঘট ডাকা হয়েছে বলে দাবি করছেন বিএনপির স্থানীয় নেতা-কর্মীরা।

এদিকে মহাসড়কে সব ধরনের ত্রি-হুইলার (নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক) ও ভাড়ায় চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে মালিক শ্রমিক ঐক্য পরিষদ এই ধর্মঘট ডেকেছে। অথচ সংগঠনটির পক্ষ থেকেই মহাসড়কে ইজিবাইকে মাইক লাগিয়ে ধর্মঘটের ঘোষণা দেওয়া হচ্ছে।

বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক গোলাম নাসির বলেন, "আমাদের ডিসি (জেলা প্রশাসক) বা এসপি (পুলিশ সুপার) কেউ এ বিষয় নিয়ে আলোচনার জন্য আমাদের ডাকেনি। আগেও আমরা দেখেছি, সময়সীমার কথা জানালে আমরা কোনো ইতিবাচক সাড়া পাই না। তাই এবার আগে থেকেই মাইকিং শুরু করেছি, যেহেতু আমাদের বাস ধর্মঘটে যেতেই হচ্ছে।"

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ (টুকু) বলেছেন, "বিএনপির সমাবেশ এলেই মহাসড়কের নছিমন, করিমন গাড়ি সমস্যা হয়ে দাঁড়ায়। এই সমস্যাকে সামনে রেখে পরিবহন সমিতি ধর্মঘট ডাকে। সমাবেশ শেষ হলেই আর সমস্যা থাকে না।"

বিএনপি নেতা-কর্মীদের বাড়ি বাড়ি পুলিশি অভিযান

ফরিদপুর বিএনপির নেতা–কর্মীদের বাড়ি বাড়ি পুলিশি অভিযান চলছে। গণসমাবেশ সামনে রেখে বিএনপির ওপর চাপ বাড়াতেই এমন অভিযান চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন নেতারা।

গণসমাবেশের দুই দিন আগে ফরিদপুরে নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গণসমাবেশ সামনে রেখে বৃহস্পতিবার ফরিদপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন বিএনপি নেতারা।

সংবাদ সম্মেলনে গণসমাবেশের উপদেষ্টা কমিটির সভাপতি কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান ও বিএনপির সহযোগী সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি এ জেড এম জাহিদ হোসেন বলেন, "ফরিদপুর বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে পুলিশ বিএনপির নেতা–কর্মীদের বাড়িতে বাড়িতে অভিযানের নামে হামলা করছে। পুরোনো গ্রেপ্তারি পরোয়ানা তামিলের নামে বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে।"

এ বিষয়ে নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, "বিএনপির কোনো নেতা–কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেনি। পুলিশ মঙ্গলবার দিবাগত রাতে নগরকান্দার বিভিন্ন জায়গা থেকে যে আটজনকে গ্রেপ্তার করেছে, তারা সবাই ওয়ারেন্টভুক্ত পলাতক আসমি।"

টিবিএসের প্রতিবেদনটির লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top