বিশ্বব্যাংকের কাছে ঋণ চায় বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২ ২০:২৫; আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১৭:৩৩

ফাইল ছবি

বিশ্বব্যাংকের অঙ্গ সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) তহবিল থেকে কম সুদের ঋণ চেয়েছে বাংলাদেশ। দেশের সংকট উত্তরনে প্রতিষ্ঠানটির কাছে এমন অনুরোধ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। খবর টিবিএসের।

আজ রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রীর দপ্তরে তার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। এসময় অর্থমন্ত্রী তার কাছে আইডিএ থেকে কম সুদের ঋণ দেওয়ার বিষয়ে অনুরোধ করেন।

বর্তমানে তিন দিনের সফরে ঢাকায় রয়েছেন মার্টিন রাইজার। অর্থমন্ত্রীর সাথে আলাপকালে তার সাথে ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভূটানের কান্ট্রি ডিরেক্টর আব্দুলায়ে সেক।

আইডিএ দেশগুলোর অর্থনীতি পুনরুদ্ধার করতে আইডিএ-২০ খুব সহায়ক হবে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। ২০২২ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত স্বল্প-আয়ের দেশগুলির জন্য নির্ধারিত ৯৩ বিলিয়ন মার্কিন ডলারের আইডিএ-২০ সাইকেলকে তিনি স্বাগত জানান। করোনা পরিস্থিতি মোকাবিলা, গ্রিন রেজিলিয়েন্স ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য এই সহায়তা দেওয়া হচ্ছে।

এসময় অর্থমন্ত্রী বলেন, আইডিএ দেশগুলির অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে আইডিএ-২০ খুবই সহায়ক ভূমিকা রাখবে।

২০১৯ থেকে ২০২২ সালের এপ্রিল পর্যন্ত সময়ে ১০০ কোটি ডলার বাজেট সহায়তা পাওয়ার বিষয়টি উল্লেখ করে অর্থমন্ত্রী আশাপ্রকাশ করেন, চলতি অর্থবছরে এ তহবিল থেকে আরও ৫০ কোটি ডলার পাওয়া যাবে।

কামাল বলেন, গ্রিন রেজিলিয়েন্স এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন (জিআরআইডি) ডিপিসির ২৫০ মিলিয়ন করে আগামী ২ অর্থবছরে ৫০০ মিলিয়ন ডলার পাওয়া যাবে বলে আশা করছি। ২০২৩-২৫ মেয়াদে পাইপলাইনে রয়েছে আরও ৬.১৫ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব।

বিশ্বব্যাংকের অর্থ সহায়তায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়েও মার্টিন রাইজারের সাথে আলোচনা করেন অর্থমন্ত্রী।

এসময় অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের রিজিয়নাল ডিরেক্টর গুয়াংজে চেন প্রমুখ উপস্থিত ছিলেন।

টিবিএসের প্রতিবেদনটির লিঙ্ক



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top