গ্যাস-বিদ্যুৎ এর দাম বাড়াতে পারবে সরকার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২ ২১:২৩; আপডেট: ২ ডিসেম্বর ২০২২ ২১:২৫

ফাইল ছবি

আইনগতভাবে গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণে ক্ষমতা পেল সরকার। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন), অধ্যাদেশ, ২০২২ সংশোধনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এই ক্ষমতা গেল সরকার।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) অধ্যাদেশটি গেজেট আকারে জারি করা হয়। জাতীয় সংসদের অধিবেশন না থাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এটি অধ্যাদেশ আকারে জারি করেছেন। এর আগে অধ্যাদেশের খসড়াটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়।

আইনের মূল সংশোধনে বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধানে যা কিছু থাকুক না কেন, বিশেষ ক্ষেত্রে সরকার প্রজ্ঞাপন দিয়ে ভর্তুকি সমন্বয়ের জন্য জনস্বার্থে কৃষি, শিল্প, সার, ব্যবসা-বাণিজ্য ও গৃহস্থালি কাজের চাহিদা অনুযায়ী এনার্জির নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে এসবের উৎপাদন, এনার্জি সঞ্চালন, মজুতকরণ, বিপণন, সরবরাহ, বিতরণ এবং ভোক্তা ট্যারিফ নির্ধারণ, পুনর্নির্ধারণ বা সমন্বয় করতে পারবে।

এর আগে বিইআরসি বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ করত। আর এজন্য সংস্থাটি গণশুনানি করে এই দাম নির্ধারণ করত। যেখানে ভোক্তার কথা বলার সুযোগ রাখা হয়েছিল। এই অধ্যাদেশ গেজেট আকারে প্রকাশের মাধ্যমে এখন গ্যাস-বিদ্যুতের মূল্য নির্ধারণে শুনানির দরকার হবে না।

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top