আজকের এক্সক্লুসিভ বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২২ ২২:১৯; আপডেট: ৭ ডিসেম্বর ২০২২ ২২:৩২

রাজটাইমস ডেস্ক


১. মুদ্রানীতিতে বড় পরিবর্তন আনতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

দেশে অনিয়ন্ত্রিত মূল্যস্ফীতি ঠেকাতে মুদ্রানীতিতে বড় ধরনের পরিবর্তন আনার সুপারিশ করেছেন অর্থনীতিবিদরা। ফলে সংকট মোকাবিলায় চলতি অর্থবছরের জন্য ঘোষিত মুদ্রানীতিতে বড় পরিবর্তন আনতে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক (বিবি)। খবর যুগান্তরের।

লিঙ্ক

২. কর্মকর্তাদের বিরুদ্ধে ইসির শাস্তির সিদ্ধান্ত আটকে আছে সচিবালয়ে

গাইবান্ধা-৫ উপনির্বাচনে অনিয়মের ঘটনায় জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ইসি শাস্তির সিদ্ধান্ত জানালেও তা কার্যকরে কোন ব্যবস্থা নেয় নি ইসি সচিবালয়। খবর যুগান্তরের।

লিঙ্ক

৩.বিএনপিকে মোকাবিলায় মাঠে থাকবে আওয়ামী লীগও

ঢাকায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে মাঠে অবস্থান করবে আওয়ামী লীগ। বিএনপিকে প্রতিহত করতে প্রতি ওয়ার্ডে সমাবেশ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। গত মঙ্গলবার সরকারের উচ্চপর্যায় থেকে সংশ্লিষ্টদের এ বিষয়ে নির্দেশনা দিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের সহযোগিতা করতে বলা হয়েছে। খবর যুগান্তরের।

লিঙ্ক

৪. শান্তিপূর্ণ সমাবেশ ও সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার রক্ষার গুরুত্বারোপ

স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সব সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্বারোপ করেছে ১৫টি কূটনৈতিক মিশন। ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষ্যে যৌথ বিবৃতিতে এসব বিষয় তুলে ধরে তারা।

লিঙ্ক

৫. অর্থনৈতিক বিবাদ নিরসনে সালিশের গ্রহণযোগ্যতা বাড়ছে

স্বল্প খরচ, গোপনীয়তা রক্ষা সহ নানা কারণে অর্থনৈতিক বিরোধে জনপ্রিয়তা বাড়ছে আদালতের বাইরে সালিশি ব্যবস্থার। ফলে অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো মামলার বিকল্প হিসেবে তাদের বিবাদ নিরসনে এই ব্যবস্থাকেই বেছে নিচ্ছে। টিবিএসের প্রতিবেদন।

লিঙ্ক

৬. কৃষিতে বাড়ছে ডিজেলের চাহিদা

ক্রমান্বয়ে কৃষিতে বাড়ছে ডিজেলের চাহিদা। গত অর্থবছরে (২০২১-২২) কৃষিতে ডিজেল ব্যবহৃত হয়েছে ১১ লাখ ৫০ হাজার মেট্রিক টন। চলতি অর্থবছরে (২০২২-২৩) ডিজেলের চাহিদা ধরা হয়েছে ১৩ লাখ ৯৭ হাজার মেট্রিক টন। অর্থাৎ চাহিদা বেড়েছে প্রায় আড়াই লাখ টন। জ্বালানি বিভাগ সূত্রে এই তথ্য জানা গেছে।

লিঙ্ক

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top