জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় বাংলাদেশ রোল মডেল’

রাজটাইমস ডেস্ক:  | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২ ০৪:০০; আপডেট: ১৫ মে ২০২৪ ০৮:১৬

ছবি: সংগৃহীত

জলবায়ুর পরিবর্তনে মানুষ যেন ‘ঘরছাড়া’ না হয় সেই বিষয়টিকে অগ্রাধিকার দিতে সকলের কাছে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল। এজন্য দেশে জাতীয় অভিযোজন কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার। এতে সরকারের ব্যয় হচ্ছে জিডিপির ছয় থেকে সাত শতাংশ।

রোববার (১১ ডিসেম্বর ২০২২) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফরেন সার্ভিস একাডেমি প্রান্তে যুক্ত হয়ে গ্লোবাল হাব এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য তিনি এই কথা বলেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড় থেকে রক্ষায় সরকার সারাদেশে সাইক্লোন সেন্টার এবং বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ করেছে, যার ফলে মানুষ ও পশুপাখি রক্ষা করা সম্ভব হচ্ছে।

বাংলদেশের মানুষের নিজস্ব অভিজ্ঞতা ও ব্যবহারিক জ্ঞানের কারণে ক্ষয়ক্ষতি কম হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সরকার শুধু সম্পদ আর উদ্ভাবন দিয়ে তাদের সহযোগিতা করে।

বঙ্গোপসাগরের কোলঘেঁষে কৃত্রিম ম্যানগ্রোভ বন সৃষ্টি করা হয়েছে। নাব্য ধরে রাখতে নদীগুলো খনন করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। সরকারের নিজস্ব অর্থায়নে জলবায়ু ট্রাস্ট ফান্ড গঠন করেছে,পরিকল্পনা বাস্তবায়নে দুইশো ৩০ বিলিয়ন ডলার প্রয়োজন বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top