এই বছর হচ্ছে না 'ফোক ফেস্ট' ও 'লিট ফেস্ট'

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০ ১৪:৫৪; আপডেট: ১০ অক্টোবর ২০২০ ১৮:২৭

ফাইল ছবি

প্রতিবছর ঝমকালো আয়োজনে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব। কিন্তু বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রকোপে এই বছর তা হচ্ছে না। পাশাপাশি সাহিত্যের আন্তর্জাতিক উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’-এর আয়োজনও করা হবে না।

এই বছর দুই অনুষ্ঠান না হওয়ার বিষয় নিশ্চিত করেছে আয়োজক সূত্র।

যেহেতু তাদের অনলাইন বা ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠান করার পরিকল্পনা নেই তাই আগামী লিট ফেস্ট ২০২২ সালে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানটি প্রতিবছর আয়োজন করে থাকে সান ফাউন্ডেশন। বনানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছে ‘ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’। গত বছরও তিন দিনের এই উৎসব আয়োজন হয়। কিন্তু এ বছর করোনা পরিস্থিতির কারণে উৎসবের আয়োজন হচ্ছে না।

পরিস্থিতির উন্নতি হলে ফের উৎসবের আয়োজন করা হবে বলে জানান স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠান মিডিয়াকম লিমিটেডের চিফ অপারেটিং অফিসার অজয় কুমার কুণ্ডু। তিনি বলেন, করোনার কারণে পুরো পৃথিবী আজ ভিন্ন এক চেহারা পেয়েছে। এ অবস্থায় উৎসব আয়োজন করা যায় না। আর সেজন্যই আমরা এ বছর আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের কোনো আয়োজন করছি না। পরিস্থিতির উন্নতি হলে এবং স্বাভাবিক অবস্থা ফিরে এলে আবার উৎসব আয়োজনের উদ্যোগ নেব।

এর আগে ‘ঢাকা লিট ফেস্ট’ এর আসর বসেছিল গত বছরের নভেম্বর মাসে। সাহিত্যের আন্তর্জাতিক এই আসর এ বছর লিট ফেস্ট না হলেও আগামী ফেস্টের জন্য পরিকল্পনা ও কাজ অব্যাহত রেখেছেন আয়োজকরা।

এখন থেকে পরবর্তী ফেস্টের জন্য কাজ করে যাচ্ছেন বলে জানান ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায সিদ্দিকী। তিনি বলেন, আগামী আয়োজনটি হবে ঢাকা লিট ফেস্টের ১০ বছর পূর্তি। আমরা সে লক্ষ্যেই কাজ শুরু করেছিলাম। কিন্তু করোনার কারণে আমাদের পরিকল্পনায় পরিবর্তন আনতে হয়েছে। লিট ফেস্টে আমরা বিশ্বের নানা প্রান্ত থেকে কবি, সাহিত্যিক, লেখক, চিন্তাবিদ যাদের আমন্ত্রণ জানাই তাদের সঙ্গে অনেকদিন আগ থেকেই যোগাযোগ করতে হয়। সেভাবে আমরা আগামী লিট ফিস্টের জন্য অনেককেই আমন্ত্রণ জানিয়ে ছিলাম। দশম আয়োজনটি আসলে ২০২১ সালের জানুয়ারিতে হওয়ার কথা ছিল। কিন্তু এই পরিস্থিতির কারণে আয়োজনটি ২০২২ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হবে। আমরা সে লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছি।

বিকল্পভাবে ভার্চুয়ালি ফেস্ট আয়োজনের পক্ষে নন জানিয়ে সাদাফ সায সিদ্দিকী বলেন, আসলে এমন একটি আয়োজন ডিজিটালি করার কোনো পরিকল্পনা আমাদের নেই। ঢাকা লিট ফেস্টে যেভাবে পৃথিবীর বিভিন্ন ভাষাভাষী মানুষের চিন্তার আদান-প্রদান, সাহিত্যের বিশ্লেষণ, নতুন কিছু জানার আয়োজন হয় এবং সেখানে মানুষ যেভাবে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়- যা ডিজিটালি কোনোভাবেই সম্ভব নয়।

গত বছর অনুষ্ঠিত না হওয়া বেঙ্গল ফাউন্ডেশন উচ্চাঙ্গসঙ্গীত এ বছরও হওয়ার কোনো সম্ভাবনা সেই বলে জানিয়েছে ফাউন্ডেশনের একটি সূত্র। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top