বইমেলায় তথ্যমন্ত্রী

পাঠ্যবই নিয়ে বিভ্রান্তি ছড়ালে ব্যবস্থা নেয়া হবে

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৯; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৪:১৩

ছবি: সংগৃহীত

পাঠ্যবই নিয়ে বিভ্রান্তি ছড়ানোর সঙ্গে কোচিং ব্যবসায়ী ও নোটবুকের প্রকাশকরাও জড়িত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ‘সবাই মিলিত হয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এটি কখনই সমীচীন নয়। এভাবে গুজব রটানোর মতো করে যদি বিভ্রান্তি ছড়ানো হয়, তাহলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

গতকাল শুক্রবার (৩ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার ‘গ্রন্থ উন্মোচন মঞ্চে’ বই উন্মোচন করেন তথ্যমন্ত্রী। পরে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ‘পাঠ্যবইয়ে ১০-১১ বছর আগে কিছু ভুলত্রুটি ছিল। সেগুলো তখনই সংশোধন করা হয়েছিল। সেই ভুলগুলো নিয়ে এখন আবার কথা তোলা হচ্ছে। পাঠ্যবইয়ে যদি কোনো ভুল থাকে, সেটা ঠিক করার জন্য দুটি বিশেষজ্ঞ কমিটি রয়েছে। আলেম-ওলামাদের সঙ্গে আলোচনায় বসে ভুলগুলো সংশোধন করবেন কমিটির সদস্যরা।’

তথ্যমন্ত্রী বলেন, ‘এখন কোনো ইস্যু না থাকায় পাঠ্যবইয়ের ভুলকে ইস্যু করা হচ্ছে। মির্জা ফখরুল এ বিষয়কে কেন্দ্র করে একটা রাজনৈতিক হাতিয়ার বানিয়েছেন। তাকে বলবো বইগুলো আগে ভালোভাবে পড়ুন।

আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, ‘কিছুদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে দেখেছি, একজন পাকিস্তানি রাজনৈতিক নেতা বলছেন- আমরা রুটির জন্য হাহাকার করছি। অন্যদিকে বাংলাদেশ মেট্রোরেল চালাচ্ছে। দুই দেশের যে পার্থক্য, সেটা পাকিস্তানি রাজনীতিবিদের বক্তব্যেই উঠে এসেছে। দুঃখজনক বিষয় হলো- আমাদের দেশের রাজনীতিকদের বক্তব্য তা উঠে আসে না। 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top