৯০ দিনের মধ্যে ভূমি জরিপ আপিল ট্র্যাইব্যুনাল গঠনের নির্দেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২০ ২৩:২৮; আপডেট: ১৪ অক্টোবর ২০২০ ০০:০১

ফাইল ছবি

দেশে ভূমি সংক্রান্ত বিবাদ মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের আপিল আদালত ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

ভূমি মন্ত্রণালয়কে রায়ের ৯০ দিনের মধ্যে ট্রাইব্যুনাল গঠনের নির্দেশ দেয় হাইকোর্ট।

আদেশ বাস্তবায়নে ৯০ দিনের মধ্যে ভূমি মন্ত্রণালয়ের সচিবকে হলফনামা দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৯ সালের ২৫ জুলাই আপিল ট্রাইব্যুনাল গঠনে স্বতঃপ্রণোদিত হয়ে জারি করা এ সংক্রান্ত একটি রুল যথাযথ ঘোষণা করে সংক্ষিপ্ত রায় দিয়েছিল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাই কোর্ট বেঞ্চ। সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত পূর্ণাঙ্গ রায়ে বিস্তারিত নির্দেশনাগুলো এসেছে।

দেশে ভূমি সমস্যা নিরসনে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল না থাকায় ভূমি সমস্যা সমাধানে জটিলতা থেকে যায়। রায়টির পর্যালোচনায় বলা হয়েছে, ২০০৪ সাল থেকে গত বছর পর্যন্ত দীর্ঘ ১৫ বছরে ভূমি মন্ত্রণালয় আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করতে না পারায় লাখ লাখ মানুষ ‘চরম ও সীমাহীন দুর্ভোগে’ নিমজ্জিত হয়েছে। যেখানে জাতির পিতা সারা জীবন সংগ্রাম করেছেন সাধারণ জনগণকে হয়রানিমুক্ত বিচার প্রদানের জন্য, যেখানে জাতির জনক যুদ্ধবিধ্বস্ত একটি দেশের দায়িত্বপ্রাপ্ত হয়ে জাতীয় সকল গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডের পাশাপাশি শাসনতন্ত্র তথা সংবিধানের মত গুরুত্বপূর্ণ আইন ৯ মাস সময়ের মধ্যে প্রণয়ন করেছেন, সেখানে ১৫ বছরের বেশি সময় ধরে একটি ‘এক পাতার’ প্রজ্ঞাপন করতে না পারা ভূমি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট মন্ত্রী এবং সচিবের চরম ব্যর্থতা।

গত বছরের যুগান্তকারী এই ১১ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

রায়ে অসম্মতি ছিল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর এবং লিখেছেন বিচারপতি মো. আশরাফুল কামাল। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top