শ্রদ্ধা-নিবেদনের-জন্য-প্রস্তুত-কেন্দ্রীয়-শহীদ-মিনার

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১৫; আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:১৮

শ্রদ্ধা নিবেদনের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে শহীদ মিনার ঘিরে। ছবি: সংগৃহীত

শহীদ মিনারের সার্বিক নিরাপত্তার বিষয়ে মাথায় রেখে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকা পালন করছে। পুরো এলাকা সিসিটিভির আওতায় আনা হয়েছে। বেরিকেড দেয়া হয়েছে। এছাড়া রাজধানীর বিভিন্ন জায়গায় থাকছে চেকপোস্ট।

একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শহীদ মিনার ও এর আশেপাশের এলাকার দেয়াল ও রাস্তায় রঙের ছাপ চড়েছে এরই মধ্যে। আঁকা হয়েছে আলপনা। দেয়াল জুড়ে লিখনি।

মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে শ্রদ্ধা নিবেদন শুরু হবে। এ বছর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উভয়েই সরাসরি শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে অংশ নেবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ছাত্রছাত্রীরা রোববার শহীদ মিনার ও এর পাশের রাস্তায় আলপনা আঁকেন। এ ছাড়া পরিচ্ছন্নকর্মীরা এই এলাকা পরিষ্কার করেন।

এদিন দুপুর থেকেই শহীদ মিনার এলাকায় উৎসুক জনতার ভিড় দেখা গেছে। অনেকেই আলপনার সামনে দাঁড়িয়ে ছবি তুলছেন।

তাদের একজন মো. ইয়াসিন বলেন, ঢাকা ইউনিভার্সিটিতে পড়ি তাই হলে থাকা হয়। রাতে অনেক ভিড় হবে তাই এখন আসলাম। শ্রদ্ধা নিবেদন করবো কাল বিকেলে।

বইমেলা ঘুরে শহীদ মিনারে পরিবার নিয়ে এসেছেন মো. সালেহীন। তিনি বলেন, বইমেলায় এসেছিলাম পরিবার নিয়ে। ভাবলাম শহীদ মিনারেও ঘুরে যাই।

শহীদ মিনারের সার্বিক নিরাপত্তার বিষয়ে মাথায় রেখে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর ভূমিকা পালন করছে। পুরো এলাকা সিসিটিভির আওতায় আনা হয়েছে। বেরিকেড দেয়া হয়েছে। এছাড়া রাজধানীর বিভিন্ন জায়গায় থাকছে চেকপোস্ট।

পুলিশের বিভিন্ন ইউনিটের পাশাপাশি র‍্যাবের সাদা পোশাকধারী দলের সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। পুলিশের বিভিন্ন ইউনিটের পাশাপাশি সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যদেরও দেখা গেছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে র‍্যাব-৩-এর ব্যবস্থায় পুরো এলালায় চেকপোস্টসহ অন্য আইনশৃঙ্খলা বাহিনী সমন্বয় করে দায়িত্বে নিয়োজিত রয়েছে। শহীদ মিনারের সর্বোচ্চ নিরাপত্তা বিবেচনা করে র‍্যাবের বোমা ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড সুইপিং সম্পন্ন করবে। এছাড়া যে কোনো পরিস্থিতি মোকাবিলায় র‍্যাবের স্পেশাল ফোর্স ও হেলিকপ্টার প্রস্তুত রয়েছে।

রোববার শহীদ মিনার এলাকা পরিদর্শন করেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার। বিকেলে একই স্থান পরিদর্শন করেন র‌্যাবের মহাপরিচালক। তারা দুজনেই জানিয়েছেন জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top