বঙ্গভবন ছাড়লেন আবদুল হামিদ

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩ ২১:১৪; আপডেট: ৩ মে ২০২৪ ১০:৩৫

ছবি: সংগৃহীত

টানা দুই মেয়াদে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে বঙ্গভবন ছেড়েছেন আবদুল হামিদ। সোমবার (২৪ এপ্রিল) দুপুরে বঙ্গভবনের নানা আনুষ্ঠানিকতা শেষে নিকুঞ্জের প্রেসিডেন্ট লজের উদ্দেশে রওয়ানা হন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন স্ত্রী রাশিদা খানম।

এর আগে বেলা ১১টায় বঙ্গভবনের দরবার হলে শপথ নেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। শপথবাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রথা অনুযায়ী শপথ অনুষ্ঠানের পর রাষ্ট্রপতিকে চেয়ারে বসিয়ে আনুষ্ঠানিকতা শেষ করেন বিদায়ী রাষ্ট্রপতি। পাশাপাশি রাষ্ট্রপতি কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে নতুন রাষ্ট্রপতিকে পরিচয় করিয়ে দেন আবদুল হামিদ।

এরপর ক্রেডেনশিয়াল গ্রাউন্ডে বিদায়ী রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হয়। পরে বঙ্গভবনের প্রধান ফটক পর্যন্ত ফুলের পাপড়ি ছড়িয়ে ও বিউগলের করুণ সুর বাজিয়ে আবদুল হামিদকে বিদায় দেওয়া হয়। এরপর তার গাড়ি বহরের যাত্রা শুরু হয়। এসময় তাকে এসকর্ট দেয় পুলিশের অশ্বারোহী দল।

বিদায় নেয়ার আগে মো. আবদুল হামিদ বলেন, আর প্রত্যক্ষ রাজনীতি নয়; মানুষের সম্মানহানি হয় এমন কিছু করব না।

রাজনীতিবিদদের উদ্দেশে তিনি বলেন, প্রতিটি মানুষকে ভালোবেসে রাজনীতি করতে পারলেই রাজনীতি পরিচ্ছন্ন থাকবে।

সাংবাদিকদের উদ্দেশে সদ্য সাবেক রাষ্ট্রপতি বলেন, আমি মুক্তি পাচ্ছি, এখন সাধারণ নাগরিক হিসেবে ফ্রি চলাচল করতে পারব, এটাই আমার বড় আনন্দ। এখনও তো বের হতে পারিনি, বের হলে অনেক কথা হবে আপনাদের সঙ্গে। বাসায় আসবেন, সময় সময় প্রাণ খুলে মন খুলে কথা বলব।

এসময় বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সারাজীবন মানুষের জন্য রাজনীতি করেছি। মানুষের বাইরে আমার কোনো চিন্তা ছিল না এবং কোনোদিন থাকবেও না। সব রাজনীতিবিদদের এই কথাই বলব যে, এদেশের মাটি ও মানুষকে ভালোবেসে তারা যেন রাজনীতি করেন। তাহলে রাজনীতি আরও অনেক সুন্দর হবে। দলমত নির্বিশেষে সবার কাছে এই কথা বলব।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top