তেলে সয়লাব পুরো এলাকা

মালবাহী ট্রেনের সংঘর্ষ: খুলনার সাথে রেলযোগাযোগ বিচ্ছিন্ন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০ ১৬:৪৫; আপডেট: ২৭ অক্টোবর ২০২০ ২০:৫৮

সংঘর্ষের ঘটনাস্থল। (ছবি: সংগৃহীত)

ঝিনাইদহের কোটচাঁদপুরে দুটি মালবাহী ট্রেনের  মধ্যে সংর্ঘষের ঘটনা ঘটেছে।

সোমবার (২৭ অক্টোবর) রাত ২ টার দিকে উপজেলার সাফদালপুর স্টেশনে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ট্রেন দুটির মুখোমুখি সংঘর্ষে খুলনার সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

তবে এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায় নি।

সংশ্লিষ্ট কোটচাঁদপুর স্টেশনমাস্টার গোলাম মোস্তফা জানান, দর্শনা থেকে পাথরবোঝাই ও যশোর নোয়াপাড়া থেকে মালবাহী ডিজেল তেলবোঝাই ট্রেন দুটি সিগন্যাল অমান্য করে একই লাইনে ঢুকে পড়ে। এ সময় বিকট শব্দে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় ৫টি ট্যাংকার লাইনচ্যুত হয়। বগি লাইন থেকে পড়ে যাওয়ার ফলে বিপুল পরিমাণ ডিজেল তেল এলাকায় ছড়িয়ে পড়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ঘটনাস্থলে ট্রেন উদ্ধারের জন্য ইতোমধ্যে ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছিয়েছে। সকাল ৮টা থেকে উদ্ধারকাজ শুরু করা হয়েছে।

চালকের অসতর্কতার কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানায় স্টেশন মাস্টার।

ঘটনার বিষয়ে কোটচাঁদপুর ফায়ার স্টেশনের অফিসার আবদুর রাজ্জাক জানান, দর্শনা থেকে খুলনাগামী পাথরবোঝাই (মালবাহি) ট্রেনটি স্টেশনে অপেক্ষায় ছিল। বিপরীত দিক থেকে আসা তেলবোঝাই মালবাহী ট্রেনটি ওই ট্রেনে আঘাত করে। এ সময় তেলবোঝাই ট্রেনের ৫টি ট্যাংকার লাইনচ্যুত হয় এবং তিনটি ফেটে তেল বের হতে থাকে।

রাত ৩টার দিকে খবর পাওয়ার সাথে সাথেই দমকল বাহিনীর সদস্যরা সেখানে আসেন। এর পর থেকে এলাকার সব ধরনের দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে। এ সময় ধূমপান ও আশপাশের বাড়ি ঘরে আগুন জ্বালানোর ওপর নিষেধাজ্ঞা জারি করে মাইকিং করা হচ্ছে। বড় ধরনের ক্ষতির আশঙ্কায় এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পুরো এলাকা তেলে সয়লাব হয়েছে জানিয়ে তিনি আরও জানান, রেললাইনের ধারের খানাগর্ত তেলে ভর্তি হয়ে গেছে। দ্রুত ছড়িয়ে পড়া তেল অপসারণ না করা হলে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। সাধারণ মানুষ ছড়িয়ে পড়া তেল লুটে নিচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা।

স্থানীয় প্রত্যক্ষদর্শীদের মারফত দায়িত্বশীল একটি সূত্র জানায় সিগন্যাল পরিবর্তন না করার কারণে যশোর নোয়াপাড়া থেকে আসা তেল ট্যাংকার ট্রেনটি স্টেশনে দাঁড়িয়ে থাকা অপর ট্রেনে আঘাত করে। এতে তেল বোঝাই কেপি ট্রেনের তিন বগি ছিটকে পড়ে এবং দুটি লাইনের ওপর থেকে যায়। পড়ে যাওয়া তেল ট্যাংকারগুলো ফেটে তেল বের হতে থাকে। সূত্রটি এ দুর্ঘটনার জন্য স্টেশন সংশ্লিষ্টদের দায়িত্ব অবহেলা রয়েছে বলে দাবি করেছেন।

এ ঘটনায় তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানানো হয়েছে ঈশ্বরদী রেলওয়ে কন্ট্রোলরুম থেকে। আরো জানানো হয়, ঘটনাস্থলে কর্মকর্তারা অবস্থান করছেন এবং এ কমিটির প্রধান করা হয়েছে সহকারী পরিবহন কর্মকর্তা আবদুস সোবহানকে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top