হিজড়া সম্প্রদায়ের জন্য চালু হল প্রথম মাদ্রাসা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ নভেম্বর ২০২০ ০২:২৭; আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:২০

ফাইল ছবি

লিঙ্গ বৈষম্য নিরসনে নতুন এক দৃষ্টান্তের অবতারনা হল দেশে। তৃতীয় লিঙ্গের (হিজড়া সম্প্রদায়) মানুষের জন্য রাজধানীতে দেশে প্রথমবারের মতো আলাদা একটি মাদ্রাসা চালু করা হয়েছে। নাম দেয়া হয়েছে ‘দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা’।

মরহুম আহমেদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে মাদ্রাসাটি ঢাকার কামরাঙ্গীরচরের লোহার ব্রিজের ঢাল এলাকায় তিনতলা একটি ভাড়া বাড়িতে চালু করা হয়েছে। মাদ্রাসাটিতে পড়ালেখার জন্য হিজড়াদের কোনো খরচ লাগবে না।  ২০২০ সালে সরকার স্বীকৃত কওমি সিলেবাস অনুযায়ী মাদ্রাসাটি পরিচালিত হবে। প্রাথমিকভাবে ১০ জন শিক্ষকের সমন্বয়ে অনাবাসিক এই মাদ্রাসাটির কার্যক্রম শুরু হয়েছে।

থাকছে সব বয়সের তৃতীয় লিঙ্গের মানুষদের পড়ালেখার সুযোগ। তিন তলাবিশিষ্ট বাড়িটির ওপর তলায় ১২০০ বর্গফুট জায়গায় নিয়ে করা মাদ্রাসাটিতে শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করতে পারবেন।  

শুক্রবার (০৬ নভেম্বর) অর্ধশতাধিক হিজড়ার অংশগ্রহণে বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আবিদা সুলতানা মিতু উপস্থিতিতে মাদ্রাসাটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

এইদিন বিকালে অনুষ্ঠানের ২য় পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামরাঙ্গীরচরের বাইতুল উলূম ঢালকানগর মাদ্রাসার অধ্যক্ষ মুফতি জাফর আহমাদ প্রধান অতিথি ছিলেন।

নব প্রতিষ্ঠিত মাদ্রাসাটির অধ্যক্ষ ও পরিচালকের দায়িত্বে রয়েছেন মুফতি আবদুর রহমান আজাদ। যিনি নিজেও মাদ্রাসাটি প্রতিষ্ঠার উদ্যোক্তা। তিনি গণমাধ্যমকে বলেন, এই মাদ্রাসায় প্রথমে হিজড়াদেরকে কুরআন শিক্ষা দেয়া হবে। এছাড়া কওমি শিক্ষা সিলেবাস অনুযায়ী নূরানী, নাজেরা, হিফজুল কুরআন ও কিতাব বিভাগ চালু হবে। শুক্রবার থেকেই ভর্তি শুরু হয়েছে।

ক্রমান্বয়ে মাদ্রাসাটির পরিসর ধীরে ধীরে বৃদ্ধি করা হবে। পরবর্তীতে হিজড়াদেরকে কারিগরী শিক্ষায় শিক্ষিত করতে আরেকটি আলাদা বিভাগ চালু করা হবে বলেও জানান মাদ্রাসাটির অধ্যক্ষ।

প্রসঙ্গত, দেশে লিঙ্গ বৈষম্যের অবসান ঘটাতে ২০১৩ সালের ১৩ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে হিজড়াদের ‘তৃতীয় লিঙ্গ’ পরিচয়কে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে এ সংক্রান্ত নীতিমালা অনুমোদন করা হয়। পরের বছর ভোটার নিবন্ধন বিধিমালা প্রণয়নের সময়ই নির্বাচন কমিশন (ইসি) নিবন্ধন ফরমে লিঙ্গ পরিচয় হিসেবে হিজড়া যুক্ত করে। এরপর থেকে হিজড়ারা বিভিন্ন নির্বাচনেও অংশ নেন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top