ভূমি সংশ্লিষ্ট অভিযোগ দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা করা হচ্ছে: সচিব

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩ ০১:০১; আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২৬

ছবি: সংগৃহীত

বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত ভূমি সংশ্লিষ্ট নাগরিক অভিযোগ ও জিজ্ঞাসা দক্ষতার সঙ্গে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমি সচিব খলিলুর রহমান।

রোববার (১৭ ডিসেম্বর) সচিবালয়ে ভূমি সংশ্লিষ্ট অভিযোগ ব্যবস্থাপনা নির্দেশিকা প্রণয়ন বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে সচিব এ কথা বলেন। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভূমি সচিব বলেন, বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত নাগরিক অভিযোগ এবং বিষয়ভিত্তিক প্রশ্ন থেকে গুরুত্বপূর্ণ অংশ নিয়ে সমস্যা সমাধানের উপায় ও উত্তরসহ ‘বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী’ (FAQ) তৈরি করে অনলাইন এবং প্রিন্ট মাধ্যমে প্রকাশ করা হবে। ‘বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী’ থেকে নাগরিক নিজেই অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এবং সমৃদ্ধ হবেন ভূমি বিষয়ক জ্ঞানে।

তিনি বলেন, সরকার এরই মধ্যে ভূমিসেবায় দুর্নীতি মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে ওপেন ডেটা গভর্নেন্স গ্রহণ, মামলা নিষ্পত্তিতে নির্ধারিত সময়সীমা প্রতিষ্ঠা, ভূমি কর্মকর্তাদের সম্পত্তির বাধ্যতামূলক হিসাব প্রদান এবং অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা বাস্তবায়ন ইত্যাদি।

সিটিজেন সার্ভিস সেন্টার, ১৬১২২/৩৩৩ হটলাইন, মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ডাইরেক্ট কোয়ারি ম্যানেজমেন্ট, হোয়াটসঅ্যাপ, ইমেইল এবং অন্যান্য সরাসরি চ্যানেলসহ বিভিন্ন উপায়ে নাগরিকরা তাদের ভূমি বিষয়ক অভিযোগ জানাচ্ছেন এবং ভূমি বিষয়ক নানান বিষয়ে জানতে চাচ্ছেন।

এসব নিয়মিত নিষ্পত্তি করা হলেও কেন্দ্রীয়ভাবে একটি সিস্টেমের সঙ্গে অপরটির সমন্বয় ছিল না। এখন, এসব বহুমুখী মাধ্যম থেকে আগত নাগরিকদের অভিযোগ ও প্রশ্ন দক্ষতার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ফিডব্যাক মেকানিজমসহ দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে ভূমি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top