বিতর্ক ও অদক্ষতার কারণে বাদ পড়েছেন ৩০ মন্ত্রী!

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১২ জানুয়ারী ২০২৪ ১৪:৩৫; আপডেট: ১৯ মে ২০২৪ ০৪:২৯

ছবি: সংগৃহীত

শেখ হাসিনার নতুন সরকারে বিদায়ী মন্ত্রিসভার আলোচিত ৩০জন বাদ পড়েছেন। এরমধ্যে তিনজন প্রতিমন্ত্রী নির্বাচনে হেরেছেন আর তিনজন প্রতিমন্ত্রীআওয়ামী লীগের মনোনয়নই পাননি। অবশ্য বাদ পড়া টেকনোক্র্যাট মন্ত্রীদের একজন নতুন মন্ত্রিসভায় ফিরেছেন। বিদায়ী মন্ত্রিসভারপররাষ্ট্র এবং পরিকল্পনা- এ দু'টো মন্ত্রণালয়েরই মন্ত্রী এবং প্রতিমন্ত্রী দুজনই নতুন মন্ত্রিসভা থেকে বাদ পড়লেন। এই তালিকায় নতুনদের যুক্ত করা আর সমালোচনা এড়ানো হয়েছে বলে মনে করেন অনেকেই।

টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত হতে যাচ্ছে ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা। এই তালিকায় বিদায়ী মন্ত্রিসভার ৩০ জন নেই। বাদ পড়াদের মধ্যে আছেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের।

নতুন মন্ত্রিসভায় আওয়ামী লীগের দলীয় রাজনীতিতে সক্রিয় ব্যক্তিরা গুরুত্ব পেয়েছেন।নতুন সরকারকে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থনেতিক সংকট ও কূটনৈতিক তৎপরতাবাড়াতে হবে। এই বিবেচনায় অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বাদ পড়েছেন।

বর্ষীয়ান রাজনীতিক আব্দুর রাজ্জাকের নামও নেই নতুন মন্ত্রিসভায়। নির্বাচনের আগে তার একটি রাজনৈতিক বক্তব্য বিতর্কের জন্ম দেয়। নির্বাচন ও ভারতের সঙ্গে সম্পর্ক নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যেও বিতর্ক তৈরি হয়েছিলো। এছাড়া করোনা মহামারির সময় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে জাহিদ মালেককে নিয়ে ছিলো বহুমুখী সমালোচনা।

এছাড়াও বাদ পড়েছেন পাট ও বস্ত্রমন্ত্রী গাজী গোলাম দস্তগীর, মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

অন্যদিকে, বিদায়ী মন্ত্রীসভার ৭জন প্রতিমন্ত্রী ও ২জন উপমন্ত্রীও নেই নতুন মন্ত্রীসভায়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা ইন্দিরা এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বাদ পড়েছেন। বাদ পড়েছেন দুজন উপমন্ত্রী- হাবিবুন নাহার ও একেএম এনামুল হক শামীম।

বিদায়ী মন্ত্রিসভার তিনজন প্রতিমন্ত্রী এবারের নির্বাচনে পরাজিত হয়েছেন।এরা হলেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান।

এছাড়া এবারের নির্বাচনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনদলীয় মনোনয়নই পাননি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top