বাংলাদেশি জাহাজ উদ্ধারে ইইউ নৌবাহিনী-জলদস্যু গোলাগুলি

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৪ মার্চ ২০২৪ ১৮:৫৩; আপডেট: ৬ মে ২০২৪ ১৫:৩১

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি জাহাজ উদ্ধারে পিছু নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি জাহাজ। বুধবার (১৩ মার্চ) রাতে ওই জাহাজটি জলদস্যুদের পিছু নেয়। এক পর্যায়ে ইইউ নৌবাহিনীর সঙ্গে জলদস্যুদের গোলাগুলি হয়েছে।

সোমালিয়া উপকূলে ছিনতাই হওয়া জাহাজটিকে ইইউর জাহাজটি এখনও অনুসরণ করে চলছে। তবে জলদস্যুদের সঙ্গে গোলাগুলির পর একপর্যায়ে দস্যুরা বাংলাদেশি জাহাজের জিম্মি নাবিকদের হত্যার হুমকি দেয়। এতে উপায় না পেয়ে পিছু হঠেছে নৌবাহিনীর জাহাজটি।

জানা গেছে, ইইউ নৌবাহিনীর জাহাজটি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহকে ২০ ন্যটিক্যাল মাইল দূর থেকে অনুসরণ করে চলেছে। জাহাজটি ইতোমধ্যে সোমালিয়ার জলদস্যুদের নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করেছে। তবে জলদস্যুদের অনড় অবস্থার কারণে জিম্মিদের উদ্ধার করা সম্ভব হয়নি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) গণমাধ্যমে এক বন্দি নাবিকের পাঠানো বার্তা থেকে এসব তথ্য জানা গেছে।

ওই নাবিক নিজেও জাহাজটিকে অনুসরণের কথা জানিয়েছেন। তবে জাহাজটি কোন দেশের তা তিনি নিশ্চিত হতে পারেননি।

অন্যদিকে এবিসি নিউজ জানিয়েছে, জাহাজটিকে ছায়ার মতো অনুসরণ করছে ইউরোপীয় ইউনিয়নের একটি (ইইউ) জাহাজ।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের মেরিটাইম সিকিউরিটি ফোর্স জানিয়েছে, তাদের একটি রণতরী উপকূলে বাংলাদেশি ওই জাহাজটিকে অনুসরণ করছে। জাহাজটিতে ২৩ ক্রু সদস্য জিম্মি অবস্থায় রয়েছেন।

সংস্থাটি জানিয়েছে, বর্তমানে জলদস্যুরা জাহাজে অবস্থান নিয়েছেন এবং তারা ২৩ ক্রুকে জিম্মি করেছেন। তবে জাহাজে থাকা ক্রুরা নিরাপদ রয়েছেন। তাদের বিষয়ে পদক্ষেপ অব্যাহত রয়েছে। জাহাজটি সোমালিয়ার উপকূলের দিকে যাচ্ছে বলেও জানিয়েছে সংস্থাটি।

এদিকে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক মুহাম্মদ মাকসুদ আলম জানিয়েছেন, জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ সোমালিয়া উপকূলে নোঙর করেছে।

তিনি জানান, ধারণা করা হচ্ছে সোমালিয়ার দস্যুদলের পক্ষ থেকে যে কোনো সময় যোগাযোগ করা হতে পারে।

জাহাজটির মালিকপক্ষ কেএসআরএম গ্রুপের মুখপাত্র মিজানুল ইসলাম বলেন, জলদস্যুদের পক্ষ থেকে এখন পর্যন্ত আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি। জাহাজের নাবিকরা ভালো ও সুস্থ আছেন। সর্বশেষ তথ্যানুযায়ী, জলদস্যুরা নাবিকদের কোনো ক্ষতি করেনি। তাদের যাতে কোনো ক্ষতি না হয় আমরা সেই চেষ্টায় করছি। জিম্মিদের ফেরাতে সর্বাত্মক প্রচেষ্টা চলছে।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত মুক্তিপণ দাবির বিষয়টিকে গুজব বলে দাবি করে তিনি বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত কোনো দাবি-দাওয়া জানায়নি জলদস্যুরা। জাহাজটিকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়ার পর তারা দাবির বিষয়টি বলতে পারে বলেও জানান তিনি।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top